বিপ্লব বড়ুয়ার উদ্যোগ: চমেকে আসছে সিভাসুর পিসিআর মেশিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

walton

চট্টগ্রাম: চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) থেকে ধারে পিসিআর মেশিন এনে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে (চমেক) দ্রুত করোনা পরীক্ষা শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার চালুর আগেই চমেকের পিসিআর মেশিনে ত্রুটি ধরা পড়লে সেখানে করোনা পরীক্ষা শুরু অনিশ্চয়তার মধ্যে পড়ে। সিভাসুর পিসিআর মেশিন পেলে চমেকে দ্রুত করোনা পরীক্ষা শুরু করা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম বিভাগীয় করোনা বিষয়ক সেলের সমন্বয়কারী ডা. আ ম ম মিনহাজুর রহমান জানিয়েছেন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজে (চমেক) করোনার নমুনা পরীক্ষার অনিশ্চয়তা কেটে যাচ্ছে। আগামীকালই সিভাসু থেকে ধার করা একটি পিসিআর মেশিন স্থাপিত হবে চমেকের মাইক্রোবায়োলজি বিভাগে।

তিনি জানান, চমেকে স্থাপিত মেশিনে ত্রুটি ধরা পড়ায় মেশিনটি ঢাকা নিয়ে যাওয়ায় করোনা পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। সংকট কাটাতে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ফোনে সিভাসু উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশকে চমেকে একটি পিসিআর মেশিন স্থাপন করে দেওয়ার অনুরোধ জানান। উপাচার্য এতে সম্মতি দিয়েছেন।

শিক্ষা উপমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলও চমেকে মেশিন স্থাপনের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন বলে জানান এই চিকিৎসক নেতা।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. নাছির উদ্দিন মাহমুদ বাংলানিউজকে বলেন, সিভাসু থেকে পিসিআর মেশিন এনে চমেকে স্থাপনের বিষয়টি নিয়ে আলোচনা চলছে। দুই একদিনের মধ্যে মেশিনটি স্থাপন করা হবে।

তিনি বলেন, এর সঙ্গে ত্রুটি সারানো মেশিনটি যুক্ত করা হলে করোনার নমুনা পরীক্ষায় আরও গতিশীলতা আসবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মে ০৪, ২০২০
এমএম/এমআর/টিসি

Nagad
খুমেক হাসপাতালে বিক্রি হচ্ছে করোনা নেগেটিভ সার্টিফিকেট!
প্রভাতী ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম খুন
ছোটপর্দায় আজকের খেলা
কথায় কথায় অনলাইনে খাবার অর্ডার করেন, নিরাপদ তো? 


শীর্ষ চারের লড়াইয়ে এগিয়ে গেল চেলসি
এন্ড্রু কিশোরের শেষকৃত্যানুষ্ঠান শুরু, চলছে প্রার্থনা
বার বার অবস্থান পরিবর্তন, দালালের সহায়তায় দেশত্যাগের চেষ্টা
স্বাস্থ্যবিধি মেনেই চলছে ব্যাংকের কার্যক্রম
করোনা: চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৭