করোনা: কনটেইনার খালাসে বন্দরের স্টোররেন্ট ছাড়

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম বন্দরের কনটেইনার টার্মিনাল

walton

চট্টগ্রাম: বিশ্বজুড়ে নতুন মহামারী করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত ছুটির মধ্যে কনটেইনার খালাস নিলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের স্টোররেন্ট শতভাগ ছাড়যোগ্য হবে।

রোববার (৫ এপ্রিল) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (পরিবহন) বিজ্ঞপ্তি জারি করে স্টেক হোল্ডারদের বিষয়টি জানিয়ে দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব ও ঘরে থাকার বিষয়টি নিশ্চিতে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় গত ২৪ মার্চ ও ১ এপ্রিল দুইটি বিজ্ঞপ্তি দিয়ে ছুটি ঘোষণা করেছে। ছুটিকালীন চট্টগ্রাম বন্দরে যেসব জাহাজ এসেছে বা আসবে সেগুলোর মাধ্যমে পরিবাহিত কনটেইনার কেবল ছুটির মধ্যে চট্টগ্রাম বন্দর থেকে খালাস করা হলে এর বিপরীতে বন্দরের স্টোররেন্ট ১০০ ভাগ ছাড়যোগ্য হবে।

সূত্র জানায়, বর্তমানে চট্টগ্রাম বন্দরে কনটেইনার ধারণক্ষমতা ছুঁই ছুঁই করছে। ২০ লম্বা ৪৯ হাজার ১৮টি কনটেইনার ধারণক্ষমতার চট্টগ্রাম বন্দরে রোববার (৫ এপ্রিল) সকাল আটটায় কনটেইনার ছিলো ৪৫ হাজার ৬৩টি। তাই কনটেইনার জট যাতে না হয় সেই লক্ষ্যে ছুটিকালীন জাহাজে আসা কনটেইনারের স্টোররেন্ট ছাড়ের ঘোষণা দিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

এফবিসিসিআইর সাবেক পরিচালক আমিরুল হক বাংলানিউজকে বলেন, স্টোররেন্ট শতভাগ ছাড়ের যে উদ্যোগ নিয়ে বন্দর কর্তৃপক্ষ তা ভালো উদ্যোগ। আমাদের দাবি হচ্ছে ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে বন্দরের অন্যান্য যেসব চার্জ আছে সেগুলোও যাতে মওকুফ করা হয়।

বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের (বাফা) পরিচালক খায়রুল আলম সুজন বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ভালো উদ্যোগ নিয়েছে স্টোররেন্ট ছাড়ের সিদ্ধান্ত নিয়ে। এটি সব স্টেক হোল্ডার বিশেষ করে আমদানিকারকদের সংগঠনগুলোর মাধ্যমে সংশ্লিষ্টদের জানানো গেলে সুফল মিলবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের কনটেইনার ডেলিভারি বাড়াতে পণ্য পরিবহন বিশেষ করে প্রাইম মুভার, ট্রাক, কাভার্ডভ্যান এগুলোর পর্যাপ্ত নিশ্চিত করতে হবে। এ ছাড়া এসব গাড়ি চলাচলে, বন্দরের পণ্য, কনটেইনার খালাসের কাজে নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীদের চলাচলে যাতে অসুবিধা না হয় সেদিকেও নজর রাখতে হবে।  

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম বন্দর করোনা ভাইরাস
Nagad
করোনা: বগুড়ায় একদিনে সুস্থ ৮২, শনাক্ত ৪৮
ভোক্তা অধিদপ্তরের অভিযান, ৮৬ প্রতিষ্ঠানকে জরিমানা
বাগাতিপাড়ায় ট্রেনের ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু
ইমরান খানের দলের সামনে ‘অসন্তোষের গ্রীষ্ম’
কারখানায় বৈদ্যুতিক ফাঁদ, সংস্পর্শে একজনের মৃত্যু


অক্টোবরে শুরু মেসি-নেইমারদের বিশ্বকাপ বাছাই
বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ে গুরুত্ব দিতে হবে
পর্যায়ক্রমে দেশের সব জেলায় বসবে পিসিআর ল্যাব 
এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন মোদী
লকডাউন বাস্তবায়ন না হওয়ায় পরিস্থিতি অবনতি হচ্ছে