করোনা মোকাবিলায় গণমাধ্যমকর্মীদের করণীয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

চট্টগ্রাম: সম্প্রতি করোনাভাইরাসের কারণে বিশ্বের মতো বাংলাদেশেও বাড়ছে ঝুঁকি। সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন সংবাদকর্মীরা। তাই তাদের সচেতন থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।

তিনি বলেন, সাংবাদিকদের দায়িত্ব পালনের ক্ষেত্রে নিরাপদ থাকতে হবে। সাংবাদিকরা যা ব্যবহার করেন, বিশেষ করে মাইক্রোফোন, কম্পিউটার সবকিছু নিরাপদ রেখে কাজ করতে হবে। এসব জিনিসপত্র স্যানিটাইজার দিয়ে পরিস্কার করতে হবে। এসব জিনিসপত্র সংক্রমণের কারণ হতে পারে। এসব ব্যবহারের পরে ভালো করে হাত ধুয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, বাহিরে কাজ করার সময় একটি নিরাপদ দূরত্ব বাজায় রেখে কাজ করতে হবে। সারাদিন মাঠে-ঘাটে সংবাদ সংগ্রহের সময় যে কাপড়-চোপড় পড়বেন তা বাসায় ঢোকার সঙ্গে সঙ্গে ধুয়ে দিন। ঘরের কাপড় ও বাইরের কাপড় আলাদা করে রাখুন। তাছাড়া কোনো সংবাদ সম্মেলনে গেলে ৩ ফুট দূরত্ব বজায় রেখে কাজ করুন। শুধু তাই নয়, খুব প্রয়োজন না হলে মাঠে গিয়ে সংবাদ সংগ্রহের দরকার নেই।

শাহরিয়ার কবির বলেন, বিষয়গুলো যদি অনলাইনে করা যায় তাহলে তা-ই করুন। যে জায়গায় না গেলেই নয় শুধুমাত্র সে জায়গায় যাবেন, তবে সঠিক সুরক্ষা নিয়ে। বিশেষ করে হাসপাতালগুলোতে সংবাদ সংগ্রহের জন্য গেলে আলাদা পিপিই ব্যবস্থা করে রাখতে পারেন। সংবাদ পরিবেশন করতে হবে কিন্তু সেটা যুগোপযোগী যেসব মাধ্যম আছে তা কাজে লাগিয়ে। তাছাড়া গণপরিবহন যথাসম্ভব পরিহার করতে পারলে ভালো।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, মার্চ ২৩, ২০২০
এমএম/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
জেনারেল হাসপাতাল পরিদর্শনে নওফেল
কমলনগরে বাড়ি গিয়ে ত্রাণ দিচ্ছেন চেয়ারম্যান-ইউএনও
গুজব ছড়ানোয় রাজশাহীতে ২৩ জনের জরিমানা
মারা গেলেন করোনা সন্দেহে ঢাকায় পাঠানো সেই ব্যক্তি 
ত্রাণ সামগ্রী নিয়ে ডোর টু ডোর যাচ্ছেন মেয়র নাছির


কুমিল্লায় সচেতনতামূলক ভিডিও প্রচার-খাদ্য বিতরণ সেনাবাহিনীর
রামজান উপলক্ষে বুধবার থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের ব্যবস্থা করবে সিএমপি
করোনা: পোল্ট্রি শিল্পে ক্ষতি ১১৫০ কোটি টাকা
 কবি হাসান হাফিজুর রহমানের প্রয়াণ