আইসোলেশন গাউন পেয়েছে পুলিশ, চাহিদা পিপিই’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইসোলেশন গাউন পরিহিত পুলিশ সদস্যরা। ছবি: বাংলানিউজ

walton

চট্টগ্রাম: করোনা ভাইরাসের ঝুঁকি নিয়ে মাঠ পর্যায়ে কাজ করা পুলিশ সদস্যদের সুরক্ষার জন্য আইসোলেশন গাউনের ব্যবস্থা করা হয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে। এসব আইসোলেশন গাউন পড়ে মাঠে কাজ করবেন পুলিশ সদস্যরা।

যদিও পুলিশ সদস্যরা বলছেন, তাদের সুরক্ষার জন্য আইসোলেশন গাউন যথেষ্ট নয়, প্রয়োজন পার্সোনাল সুরক্ষা সরঞ্জাম (পিপিই)। যেটির মাধ্যমে পূর্ণ সুরক্ষা পাওয়া যাবে। পুলিশ সদস্যদের মাঝে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্ল্যাভসসহ নানা সুরক্ষার উপকরণ প্রদান করা হয়েছে।

তবে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের পক্ষ থেকে বিতরণ করা আইসোলেশন গাউনের মাধ্যমে কিছুটা সুরক্ষা পাবেন পুলিশ সদস্যরা। এর মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে কিছুটা সক্ষম হবেন।

সিএমপি সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে সিএমপির ১৬ থানায় ১০টি করে আইসোলেশন গাউন বিতরণ করা হয়েছে। সম্প্রতি বিদেশ হতে আগত ব্যক্তি ও সন্দেহভাজন আক্রান্তদের হোম কোয়ারেন্টিনে অবস্থান নিশ্চিত করতে তাদের বাসায় যাওয়ার জন্য এসব আইসোলেশন গাউন ব্যবহার করছে পুলিশ সদস্যরা।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভুঁইয়া বাংলানিউজকে বলেন, পুলিশ সদস্যদের জন্য কমিশনার স্যারের পক্ষ থেকে আইসোলেশন গাউন দেওয়া হয়েছে। সম্প্রতি বিদেশ হতে আগত ব্যক্তি ও সন্দেহভাজন আক্রান্তদের হোম কোয়ারেন্টিনে অবস্থান নিশ্চিত করতে তাদের বাসায় যাওয়ার জন্য এসব আইসোলেশন গাউন ব্যবহার করছেন সদস্যরা।

বায়েজিদ, ইপিজেড, কোতোয়ালীসহ সব থানা আইসোলেশন গাউন পেয়েছে বলে জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, আইসোলেশন গাউনের মাধ্যমে কিছুটা সুরক্ষা পাবেন পুলিশ সদস্যরা, কিন্তু এটি নিরাপত্তার জন্য পর্যাপ্ত নয়। এসব আইসোলেশন গাউন একবার ব্যবহারের পর আর ব্যবহার করলে ঝুঁকি রয়েছে। যদি পার্সোনাল সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ব্যবস্থা করা হয় তবে মাঠ পর্যায়ে কাজ করা পুলিশ সদস্যদের সুরক্ষা পাবেন।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বাংলানিউজকে বলেন, আমাদের পুলিশ সদস্যরা ঝুঁকি নিয়ে কাজ করছেন। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সম্প্রতি বিদেশ হতে আগত ব্যক্তি ও সন্দেহভাজন আক্রান্তদের হোম কোয়ারেন্টিনে অবস্থান নিশ্চিত করতে তাদের বাসায় গিয়ে বুঝাচ্ছেন।

তিনি বলেন, মাঠ পর্যায়ে কাজ করা পুলিশ সদস্যদের সুরক্ষার জন্য আইসোলেশন গাউনের ব্যবস্থা করা হয়েছে। পুলিশ সদর দফতর থেকে পার্সোনাল সুরক্ষা সরঞ্জাম সরবরাহের কথা রয়েছে। সিএমপিতে অন্তত কয়েকশ পার্সোনাল সুরক্ষা সরঞ্জাম প্রয়োজন।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক বাংলানিউজকে বলেন, মাঠ পর্যায়ে কাজ করা পুলিশ সদস্যরা ঝুঁকিতে রয়েছেন। তাদের সুরক্ষার জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্ল্যাভসসহ নানা সুরক্ষার উপকরণ প্রদান করা হয়েছে। বিদেশ হতে আগত ব্যক্তি ও সন্দেহভাজন আক্রান্তদের সঙ্গে দূরত্ব বজায় রেখে যোগাযোগ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

পুলিশ সুপার বলেন, পুলিশ সদর দফতর থেকে পার্সোনাল সুরক্ষা সরঞ্জাম পাঠানোর কথা রয়েছে। আমরাও নিজেদের উদ্যোগে কিছু প্রস্তুত করছি।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ২২, ২০২০
এসকে/টিসি

মৃত্যুর দিক থেকে চীনকে ছাড়িয়ে গেলো যুক্তরাষ্ট্র
জেনারেল হাসপাতাল পরিদর্শনে নওফেল
কমলনগরে বাড়ি গিয়ে ত্রাণ দিচ্ছেন চেয়ারম্যান-ইউএনও
গুজব ছড়ানোয় রাজশাহীতে ২৩ জনের জরিমানা
মারা গেলেন করোনা সন্দেহে ঢাকায় পাঠানো সেই ব্যক্তি 


ত্রাণ সামগ্রী নিয়ে ডোর টু ডোর যাচ্ছেন মেয়র নাছির
কুমিল্লায় সচেতনতামূলক ভিডিও প্রচার-খাদ্য বিতরণ সেনাবাহিনীর
রামজান উপলক্ষে বুধবার থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের ব্যবস্থা করবে সিএমপি
করোনা: পোল্ট্রি শিল্পে ক্ষতি ১১৫০ কোটি টাকা