সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজার তৈরি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রফেসর এম আলী আশরাফের হাতে হ্যান্ড স্যানিটাইজার তুলে দেন ড. মোহাম্মদ ইব্রাহিম।

walton

চট্টগ্রাম: করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে দেশব্যাপী হ্যান্ড স্যানিটাইজার সঙ্কটে সাধারণ মানুষের পাশে থাকার ঘোষণা দিয়েছে সাদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।

এ লক্ষ্যে সম্প্রতি হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে সাদার্ন ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান এবং ফার্মেসি বিভাগের প্রধান প্রফেসর মহিউদ্দিন চৌধুরীর অনুপ্রেরণা, পৃষ্ঠপোষকতা ও নিদের্শনায় জীবাণুনাশকটি তৈরি করেন ফার্মেসি বিভাগের ৫ম ও ৭ম ব্যাচের শিক্ষার্থীরা।

বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিমের সার্বিক তত্ত্বাবধানে এ কাজে যুক্ত ছিলেন বিভাগের শিক্ষক কামরুল আহসান, আবদুল্লাহ ফারুক, জিল্লী হোমা ও জাকিয়া তাসনিম।

এর আগে ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা নিজেদের উদ্যোগে মাস্ক তৈরি করে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে বিতরণ করেন। দেশের সঙ্কটময় মুহূর্তে ফার্মেসি বিভাগের এ ধরনের প্রসংশীয় উদ্যোগকে স্বাগত জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা ও উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ।

হ্যান্ড স্যানিটাইজার তৈরি প্রসঙ্গে ড. মোহাম্মদ ইব্রাহিম বলেন, দেশের করোনা ভাইরাসে আক্রান্তের খবর গণমাধ্যমে প্রচার হওয়ার পর থেকে বাজারে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কের কৃত্রিম সংকট তৈরি হয়। ফলে সাধারণ মানুষ পড়ে যায় দুশ্চিন্তায়। দেশব্যাপী এমন পরিস্থিতিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে নিজেদের দায়বদ্ধতা থেকে এ উদ্যোগ গ্রহণ করে সাদার্ন ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

তবে হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপাদান ও কাঁচামালের অভাবে পর্যাপ্ত পরিমাণ এ জীবাণুনাশকটি উৎপাদন করা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি। অসাধু ব্যবসায়ীদের মজুদদারীর জন্য এ কৃত্রিম সংকট তৈরি হয়েছে বলেও জানান ড. মোহাম্মদ ইব্রাহিম।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ২২, ২০২০
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
জেনারেল হাসপাতাল পরিদর্শনে নওফেল
কমলনগরে বাড়ি গিয়ে ত্রাণ দিচ্ছেন চেয়ারম্যান-ইউএনও
গুজব ছড়ানোয় রাজশাহীতে ২৩ জনের জরিমানা
মারা গেলেন করোনা সন্দেহে ঢাকায় পাঠানো সেই ব্যক্তি 
ত্রাণ সামগ্রী নিয়ে ডোর টু ডোর যাচ্ছেন মেয়র নাছির


কুমিল্লায় সচেতনতামূলক ভিডিও প্রচার-খাদ্য বিতরণ সেনাবাহিনীর
রামজান উপলক্ষে বুধবার থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের ব্যবস্থা করবে সিএমপি
করোনা: পোল্ট্রি শিল্পে ক্ষতি ১১৫০ কোটি টাকা
 কবি হাসান হাফিজুর রহমানের প্রয়াণ