করোনা প্রতিরোধে চট্টগ্রামে যত উদ্যোগ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

করোনা ভাইরাস। ছবি সংগৃহীত

walton

চট্টগ্রাম: করোনাভাইরাস প্রতিরোধে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে নানা উদ্যোগ নিয়েছে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, সংস্থা ও কর্তৃপক্ষ। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ইতিমধ্যে ছুটি ঘোষিত হয়েছে। 

চীনে করোনা ভাইরাস ধরা পড়ার পর শুরু থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রাম বন্দরে প্রবাসী ও বিদেশিদের করোনা ভাইরাস সংক্রান্ত স্ক্রিনিং করা হয়।

জেলা প্রশাসন করোনাভাইরাস প্রতিরোধে প্রবাসীদের হোম কোয়ারেন্টিন, কোচিং সেন্টার বন্ধের বিষয়টি নিশ্চিত করতে নিয়মিত নগর ও জেলার বিভিন্ন উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। একই সঙ্গে চট্টগ্রাম চিড়িয়াখানা, গুলিয়াখালী সৈকত, বাঁশবাড়িয়া সৈকত, কুমিরা ঘাট, বাঁশখালী সৈকত, আনোয়ারা সৈকতসহ সব দর্শনীয় স্থান ও পর্যটন কেন্দ্রে জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে।

স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে নগরের নির্ধারিত কিছু হাসপাতালকে করোনা আক্রান্ত রোগী থাকলে চিকিৎসাসেবা নিশ্চিতের ব্যবস্থা করা হয়েছে। চালু করা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষও। এ ছাড়া করোনাভাইরাস শনাক্তের কিট আনার উদ্যোগ নেওয়া হয়েছে।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী মেয়রকে প্রধান করে ১০ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য বিজ্ঞপ্তি প্রচার, লিফলেট বিলিসহ চসিক জেনারেল হাসপাতালসহ সব স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিত থেকে রোগীদের সেবা নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।    

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে নানা উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

বুধবার (১৮ মার্চ) পতেঙ্গা সমুদ্র সৈকত, ফয়েজ লেক, আগ্রাবাদ জাম্বুরি পার্কে সব ধরনের জনসমাগম বন্ধ ঘোষণা করা হয়েছে সিএমপির পক্ষ থেকে। সৈকত সংলগ্ন এলাকায় দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। মানুষ যাতে ওই এলাকায় যেতে না পারে তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) চট্টগ্রাম নগরে হোটেল, ক্লাব ও কমিউনিটি সেন্টারে সকল সামাজিক অনুষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আগের বুকিং বাতিল করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সামাজিক অনুষ্ঠান আয়োজন থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে নাগরিকদের।

এছাড়া দামপাড়া পুলিশ লাইন্সে প্রশিক্ষণ শেষে বিদেশ ফেরত পুলিশ সদস্যদের জন্য কোয়ারাইন্টাইনের ব্যবস্থা করা হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চট্টগ্রাম আদালতের কার্যক্রমে শিথিলতা আনা হয়েছে। উপস্থিত না হয়ে আইনজীবীর মাধ্যমে হাজিরা দিতে পারবেন আসামিরা।

এদিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আসা আসামিদের থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষার মাধ্যমে কারাগারে প্রবেশ করানো হচ্ছে। কারাগারের ভেতর কোয়ারাইন্টাইনের জন্য একটি ভবনও প্রস্তুত করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাড়তি দামে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি প্রতিরোধে নিয়মিত বাজার তদারকি অভিযান অব্যাহত রয়েছে।  

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
এমআর/এসকে/এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম করোনা ভাইরাস
ধরা পড়ে আবারও বিয়ের পিঁড়িতে মহিলা ভাইস চেয়ারম্যান
নারায়ণগঞ্জে সর্বোচ্চ করোনা শনাক্তের দিন শহর ফাঁকা!
বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক


মুকসুদপুরে পৃথক সংঘর্ষের ঘটনায় ওসিসহ আহত ৪৫
আগৈলঝাড়ায় শ্বাসরোধ করে গৃহবধূকে হত্যা
নিলুফার মঞ্জুরের মৃত্যুতে জাপা চেয়ারম্যানের শোক
নারায়ণগঞ্জে করোনায় চিকিৎসকের মৃত্যু
পুলিশে করোনা আক্রান্ত ৪ হাজার ছাড়ালো, সুস্থ ১১১৯