হোম কোয়ারেন্টিন না মানায় ৯ প্রবাসীকে দেড় লাখ জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়। ফাইল ছবি

walton

চট্টগ্রাম: ১৪ দিনের হোম কোয়ারেন্টিন না মানায় চট্টগ্রামের সাতকানিয়া, রাউজান, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, মিরসরাই, পটিয়া, সীতাকুণ্ড ও বাঁশখালীর ৯ প্রবাসীকে ১ লাখ ৪২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এদের মধ্যে সাতকানিয়ায় সৌদিআরব ফেরত এক প্রবাসীকে ১০ হাজার, রাউজানে ওমান ফেরত এক প্রবাসীকে ২০ হাজার, ফটিকছড়িতে ওমান ও সৌদিআরব ফেরত দুই প্রবাসীকে ৫৫ হাজার, রাঙ্গুনিয়ায় আবুধাবী ফেরত এক প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে মিরসরাইয়ে যুক্তরাষ্ট্র ফেরত এক প্রবাসীকে ১০ হাজার, পটিয়ায় সৌদিআরব ফেরত এক প্রবাসীকে ৭ হাজার, সীতাকুণ্ডে সৌদিআরব ফেরত এক প্রবাসীকে ২০ হাজার ও বাঁশখালীতে বাহরাইন ফেরত এক প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১৯ মার্চ) সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) নেতৃত্বে পৃথক অভিযান চালিয়ে ওই ৯ প্রবাসীকে ভ্রাম্যমাণ আদালত জরিমানা করেন বলে জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এজেডএম শরীফ হোসেন।

তিনি বাংলানিউজকে জানান, বিদেশ থেকে কেউ দেশে আসলে তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। ওই ৯ প্রবাসী তা না মেনে বাইরে ঘোরাঘুরি করছিলেন।

‘দণ্ডবিধি ২৬৯ অনুযায়ী ৯ প্রবাসীকে ১ লাখ ৪২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কোয়ারেন্টিন বিধি মেনে বাড়িতে থাকতে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।’

এজেডএম শরীফ হোসেন বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সচেতনতার কোনো বিকল্প নেই। এ জন্য যারাই বিদেশ থেকে দেশে আসবেন তাদের বাধ্যতামূলকভাবে হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। না মানলে জেল-জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় সতর্কতার অংশ হিসেবে ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান, কোচিং সেন্টার বন্ধ ঘোষণার পরেও কোচিং কার্যক্রম চালু রাখায় সাতকানিয়া ও আনোয়ারার ৫ কোচিং সেন্টারকে ৮০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূর-ই আলম বাংলানিউজকে জানান, সরকারি নির্দেশনা অমান্য করে কোচিং কার্যক্রম চালু রাখায় তিন কোচিং সেন্টার মালিককে ২০ হাজার করে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এর মধ্যে উপজেলার কেরানীহাটের কনফিডেন্স কোচিং সেন্টারকে ২০ হাজার, সাতকানিয়া কলেজ রোডের ইংলিশ পয়েন্টকে ২০ হাজার এবং পৌরসভার এক্সেল কোচিং সেন্টারকে ২০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান তিনি।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বাংলানিউজকে জানান, উপজেলার জয়কালী বাজার এবং আনোয়ারা উচ্চবিদ্যালয় সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে রুবেল দাশ ও মিটন দে নামের দুই কোচিং সেন্টার শিক্ষককে ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আরও খবর>>
** 
কোচিং সেন্টারের ৩ শিক্ষক আটক, লাখ টাকা জরিমানা
** হোম কোয়ারেন্টিন না মানায় চট্টগ্রামে ৬ প্রবাসীকে জরিমানা

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
এমআর/টিসি

নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল


দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান