চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ৯৭৯০৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

walton

চট্টগ্রাম: ২০২০ সালে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নেবেন ৯৭ হাজার ৯০৫ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থীর এ সংখ্যা ছিল ৯৯ হাজার ৬৫১ জন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ এসব তথ্য জানিয়েছেন।

তিনি বাংলানিউজকে জানান, এ বছর নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন এবং প্রাইভেট মিলিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৭ হাজার ৯০৫ জন পরীক্ষার্থী ১০৭টি পরীক্ষাকেন্দ্রে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন।

এর মধ্যে ৬৯ হাজার ২০১ জন নিয়মিত, ২৬ হাজার ২৯০ জন অনিয়মিত, ২ হাজার ২৩৯ জন মানোন্নয়ন এবং ১৭৫ জন প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন বলে জানান তিনি।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বরাবরের মতো এবারও বোর্ডের অধীনে অংশ নেওয়া এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। মোট পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীর সংখ্যা ৫০ হাজার ১৮ জন, ছাত্রের সংখ্যা ৪৭ হাজার ৮৮৭ জন।

এছাড়া মোট পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২২ হাজার ২২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৭ হাজার ১২৫ জন এবং মানবিক বিভাগ থেকে ৩৮ হাজার ৭৫০ জন এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী বাংলানিউজকে বলেন, এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে বোর্ডের পক্ষে থেকে সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষা তদারকিতে ৪০টি সাধারণ ভিজিল্যান্স টিম এবং ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম মাঠে কাজ করবেন।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতে এইচএসসি পরীক্ষা নিয়ে সরকার যেভাবে সিদ্ধান্ত দেবেন আমরা সেভাবে কাজ করবো। আপাতত আমরা নির্দিষ্ট সময়ে পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নিচ্ছি। পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
এমআর/টিসি

৩১ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জার্মানি সরকার
ঈদে প্রকাশ হলো ইকরিমিকরির গান
লকডাউন: মৃত্যুপথযাত্রী মাকেও দেখতে যাননি ডাচ প্রধানমন্ত্রী
নারগিস ফাখরির সঙ্গে তাপসের গান ‘নিত দিন জিয়া মারা’
কোটচাঁদপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত


ধরা পড়ে আবারও বিয়ের পিঁড়িতে নারী ভাইস চেয়ারম্যান
নারায়ণগঞ্জে সর্বোচ্চ করোনা শনাক্তের দিন শহর ফাঁকা!
বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক