চট্টগ্রামে আদালতের কার্যক্রম বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

walton

চট্টগ্রাম: করোনা ভাইরাসের কারণে চট্টগ্রাম আদালতের বিচারিক কার্যক্রম সীমিত করা হচ্ছে। করোনার সংক্রমণ মোকাবেলায় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির অনুরোধে কার্যক্রম সীমিত করা হচ্ছে বলে জানা গেছে।

পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত নিয়মিত মামলা ফাইলিং, আইনজীবীর মাধ্যমে আসামিদের হাজিরা কার্যক্রম পরিচালনার প্রস্তাব দিলে বিচারকদের পক্ষ থেকে সম্মতি পাওয়া গেছে বলে বাংলানিউজকে জানান জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন।

তিনি বাংলানিউজকে বলেন, আমরা বিচারকদের  অনুরোধ করেছি যাতে কার্যক্রমে শিথিলতা আনা হয়। খুব বেশি গুরুত্বপূর্ণ না হলে কারাগার থেকে আসামি না আনার জন্য বলেছি আমরা। এছাড়া আদালতে মানুষের ভিড় কমাতে অনুরোধ করেছি। বিচারকরা সম্মতি দিয়েছেন।

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী বাংলানিউজকে বলেন, দেশের করোনা ভাইরাস নিয়ে ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে। এ মুহূর্তে আদালতের কার্যক্রম বন্ধ রাখা উচিত। কারণ আদালতে বিভিন্ন মানুষ আসেন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) কারাগার থেকে আদালতে হাজিরা দিতে আসেন সাড়ে ৩০০ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলা হাজতখানায় আসামি রয়েছেন ৭৭ জন, মেট্রো হাজতখানায় ২৩০ জন। নারী হাজতখানায় বাকি আসামিরা রয়েছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এছাড়া বিভিন্ন থানা থেকে আসছেন গ্রেফতার হওয়া আসামিরা।

দেখা গেছে, এসব আসামিদের হাজতখানাগুলোতে মোট ছয়টি কক্ষে গাদাগাদি করে রাখা হয়েছে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন বাংলানিউজকে বলেন, আসামি না পাঠানোর বিষয়ে আদালত থেকে এখনও কোনো নির্দেশনা পাইনি। আদালতের নির্দেশনা পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে কারাগারে আসা আসামিদের সিভিল সার্জনের তত্ত্বাবধানে পরীক্ষা করে কারাগারে প্রবেশ করানো হচ্ছে।

আদালতে আসা বিচারপ্রার্থীরাও আদালতের কার্যক্রম সাময়িক বন্ধের দাবি জানিয়েছেন।

আদালতে নিয়মিত হাজিরা দিতে আসা বাঁশখালীর আহমদ হোসেন বাংলানিউজকে বলেন, সম্পত্তি নিয়ে মারামারির মামলায় হাজিরা দিতে এসেছি। প্রতিপক্ষের সঙ্গে অনেকগুলো মামলা রয়েছে। আগামি সপ্তাহে আরও একটি মামলায় হাজিরা দিতে আসতে হবে। করোনা ভাইরাস নিয়ে ভয়ে আছি। আপাতত আদালতের কার্যক্রম বন্ধ করা উচিত।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
এসকে/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
চট্টগ্রামে প্রথমবারের মতো করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি
অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে বসুন্ধরা পরিবারের শোক
ইবনে খালদুনের জন্ম, নেহরুর প্রয়াণ
খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন মান্না
রংপুরে মদপানে পাঁচজনের মৃত্যু


করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু