আতঙ্কিত না হয়ে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণের আহ্বান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। ফাইল ছবি।

walton

চট্টগ্রাম: করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিকনির্দেশনা অনুসরণের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) স্বাস্থ্য বিভাগের প্রতি আহ্বান জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার (১০ মার্চ) টাইগারপাসে সিটি মেয়রের কার্যালয়ে করোনা ভাইরাস সংক্রান্ত বিষয়ে এক জরুরি সভায় মেয়র এ আহ্বান জানান।

সভায় চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সেলিম আকতার চৌধুরী, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাসেম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. শফিকুল মান্নান সিদ্দিকী, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে মেয়র বলেন, করোনা একধরনের সংক্রামক ভাইরাস। পৃথিবীর বেশ কয়েকটি দেশে বর্তমানে কোভিড-১৯ এর সংক্রমণ দেখা যাচ্ছে। আপনি যদি চীনসহ করোনা ভাইরাসে আক্রান্ত দেশগুলো ভ্রমণ করে থাকেন এবং ফিরে আসার ১৪ দিনের মধ্যে জ্বর, গলাব্যথা, কাশি ও শ্বাসকষ্ট দেখা দিলে আপনার দেহে কোভিড-১৯ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকতে পারে।

সেক্ষেত্রে অতিসত্বর সরকারি স্বাস্থ্য কেন্দ্রসহ চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত জেনারেল হাসপাতাল, মেমন মাতৃসদন হাসপাতালসহ ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্রগুলোতে দায়িত্বরত চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানান সিটি মেয়র ।

তিনি বলেন, এ পরিস্থিতি মোকাবেলার সামর্থ্য রয়েছে বাংলাদেশ সরকারের। সরকার বিষয়টি ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করছে এবং এক্ষেত্রে যেকোনো সমস্যা সমাধানের জন্য যথাযথ ব্যবস্থা নিচ্ছে।

আ জ ম নাছির উদ্দীন বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে বর্তমানে অনেক দেশই অর্থনৈতিক ক্ষতির শিকার হচ্ছে। করোনা ভাইরাস প্রথমে চীনের উহানে ধরা পড়ে। এখন বিশ্বের ১০৪টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। এ রোগে লক্ষাধিক মানুষ সংক্রমিত হয়েছে এবং সাড়ে ৩ হাজার লোক প্রাণ হারিয়েছে। অবশ্য সংক্রমিত লোকদের অর্ধেক ইতিমধ্যে আরোগ্য লাভ করেছে।

অসুস্থ বোধ করলে বাড়িতে অবস্থান করা, জনাকীর্ণ স্থানে সতর্ক থেকে মাস্ক ব্যবহার করা, শিশু, বৃদ্ধ ও ক্রনিক রোগীদের অধিকতর সতর্ক রাখা এবং নিজেকে নিরাপদ রাখতে বিদেশ ভ্রমণ না করাই শ্রেয় বলে সিটি মেয়র উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
এআর/টিসি

Nagad
দুর্দান্ত জয়ে শিরোপার দৌড়ে টিকে রইল বার্সা
সৌদিতে সড়ক দুর্ঘটনায় ফেনীর যুবক নিহত
ডোমারে নিখোঁজ ২ শিশুর মধ্যে একজনের মরদেহ উদ্ধার
সিনিয়র সচিব হলেন আকরাম-আল-হোসেন
তিন মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে নতুন সচিব


লুটের মামলায় লক্ষ্মীপুর স্বেচ্ছাসেবক লীগের সম্পাদক গ্রেফতার
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল
গুলশানে ট্রাক চাপায় বাইসাইকেল চালকের মৃত্যু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়