ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

শাহ আমানতে এলো নতুন থার্মাল স্ক্যানার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
শাহ আমানতে এলো নতুন থার্মাল স্ক্যানার শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল ইমেজ ডিটেকশন স্ক্যানার

চট্টগ্রাম: অবশেষে দেশের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর শাহ আমানতে স্থাপন করা হয়েছে নতুন থার্মাল ইমেজ ডিটেকশন স্ক্যানার। এর ফলে আন্তর্জাতিক ফ্লাইটে আসা যাত্রীরা এ স্ক্যানারের ক্যামেরার সামনে দিয়ে হেঁটে গেলেই জ্বর আছে কিনা শনাক্ত করা যাবে সহজেই। করোনা প্রতিরোধে এত দিন ইনফ্রারেড হ্যান্ডহেল্ড থার্মোমিটার দিয়ে জ্বর মাপা হয়েছিলো।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১০ মার্চ) সকালে উড়োজাহাজে নতুন ২টি স্ক্যানার শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। এরপর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য বরাদ্দ দেওয়া নতুন স্ক্যানারটি সচল করার কাজ শুরু করে কারিগরি টিম।

অন্যদিকে চট্টগ্রাম সমুদ্রবন্দরের জন্য পাঠানো থার্মাল স্ক্যানারটি পুনরায় ঢাকা নিয়ে যাওয়া হয়।  

চট্টগ্রাম সমুদ্র বন্দর ও  শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোতাহার হোসেন বিকেল সোয়া ৩টায় বাংলানিউজকে বলেন, নতুন থার্মাল স্ক্যানারটি ফিটিংসের কাজ সম্পন্ন হয়েছে। বিদেশ থেকে আসা যাত্রীদের থার্মাল স্ক্যানারেই করোনার লক্ষণ আছে কিনা দেখা হচ্ছে।    

সূত্র জানায়, চট্টগ্রাম বিমানবন্দরে দেশি-বিদেশি ফ্লাইটে প্রতিদিন গড়ে সাড়ে ৪ হাজার আর্ন্তজাতিক ও অভ্যন্তরীণ রুটের যাত্রী চলাচল করে থাকে। এর মধ্যে আর্ন্তজাতিক যাত্রী প্রায় দেড় হাজারের মতো। যদিও শাহ আমানতে চীন থেকে সরাসরি কোনো ফ্লাইট আসে না। তবে চীনের অনেক যাত্রী দুবাই, আবুধাবি, দোহা, মাসকাট ও  ভারত হয়ে চট্টগ্রামে আসেন। চট্টগ্রাম ঘিরে বড় উন্নয়ন প্রকল্পে প্রচুর চীনা নাগরিক কর্মরত থাকায় তারা ওইসব দেশ ট্রানজিট বা ফ্লাইট পরিবর্তন করে যাতায়াত করেন। শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দর দিয়ে সোমবার (৯ মার্চ) পর্যন্ত ৪১ হাজার ৬৩১ জন  আন্তর্জাতিক রুটের যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে ৪ হাজার ৪৩৫ যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে।  

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সারওয়ার-ই-জামান বাংলানিউজকে বলেন, নতুন থার্মাল ইমেজ ডিটেকশন স্ক্যানারে আন্তর্জাতিক রুটের যাত্রীদের জ্বর আছে কিনা পরীক্ষা করা হচ্ছে। এটি চালু হওয়াতে হ্যান্ডহেল্ড থার্মোমিটারে স্ক্যানারে যাত্রীদের যে সময় লাগতো তা সাশ্রয় হবে।   

>> হ্যান্ডহেল্ড থার্মোমিটারে জ্বর পরীক্ষা শাহ আমানতে

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa