চবির বঙ্গবন্ধু চেয়ার পদবি ব্যবহারে নিষেধাজ্ঞা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: নানা বিতর্কের মুখে ২০১৯ সালের ৭ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’র দায়িত্ব নেন তৎকালিন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, রাজনীতি, আদর্শ ও কীর্তি নিয়ে গবেষণার লক্ষ্যে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করা হয়। কয়েকজন সিন্ডিকেট সদস্য ও উপ-উপাচার্যের আপত্তির মুখে চার বছরের জন্য ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে দায়িত্ব নেন ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

সম্প্রতি আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে সেই বঙ্গবন্ধু চেয়ার। চলতি বছরের ১০ ফেব্রুয়ারি ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে বঙ্গবন্ধু চেয়ার পদবি ব্যবহার না করার নির্দেশ দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি চিঠি দেয়।

চিঠিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার পদের নীতিমালা প্রণয়নে সাবেক উপাচার্য গৃহীত ব্যবস্থা অনুমোদন সংক্রান্ত রিপোর্ট এখনো অ্যাকাডেমিক কাউন্সিলে অনুমোদন হয়নি।

একইভাবে উক্ত পদে নিয়োগ প্রদান সংক্রান্ত গৃহীত ব্যবস্থা অনুমোদনের বিষয়ে সিন্ডিকেট সিদ্ধান্তটি এখনও চূড়ান্ত হয়নি। এমতাবস্থায় অ্যাকাডেমিক কাউন্সিল কর্তৃক সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত বঙ্গবন্ধু চেয়ার পদবি ব্যবহার না করার জন্য আদেশক্রমে বিশেষভাবে অনুরোধ করা হলো।

এদিকে পদবি ব্যবহারের নিষেধাজ্ঞার বিষয়টিকে গভীর চক্রান্ত ও কূটকৌশল উল্লেখ করে বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) চবি রেজিস্ট্রার বরাবর পাল্টা চিঠি দেন অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

চিঠিতে বলা হয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন প্রাক্কালে এ ধরণের পত্র অনাকাঙ্ক্ষিত ও অসৎ উদ্দেশ্যপ্রণোদিত। বিষয়টি বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা, শ্রদ্ধা ও ভালবাসা নিবেদনে প্রতিবন্ধকতা সৃষ্টির লক্ষ্যে অসাম্প্রদায়িক শক্তির গভীর চক্রান্ত ও কূটকৌশলের অংশ।

চিঠিতে ড. ইফতেখার উদ্দিন চৌধুরী আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে বঙ্গবন্ধু চেয়ার (গবেষণা কেন্দ্র) সংক্রান্ত সিন্ডিকেট কার্যবিবরণী, নিয়োগ ও যোগদান পত্র, বিভিন্ন সভায় উপস্থিত সদস্যদের স্বাক্ষর যুক্ত সিদ্ধান্ত ও অফিসিয়াল নোটের মুল কপির ফটোকপিসহ যাবতীয় কাগজপত্র প্রদানের অনুরোধ করেন।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
এমএ/টিসি

করোনা: দেশীয় স্টার্টআপদের জন্য ভিসিপিয়াবের ৬ প্রস্তাব
সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
হাসপাতালে রোগীর খাবার পৌঁছাতে এগিয়ে এলো পুলিশ
গোডাউন থেকে ২১ বস্তা সরকারি চাল উদ্ধার
৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম


সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ
ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের