ঘূর্ণিঝড় ‘বুলবুল’: ৪ নম্বর সতর্ক সংকেত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

চট্টগ্রাম: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ প্রবল শক্তিশালী হয়ে শনিবার (৮ নভেম্বর) দুপুর অথবা বিকেলের দিকে দক্ষিণ-পশ্চিম উপকূল সুন্দরবন ও খুলনায় আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এর আগে ঘূর্ণিঝড় ‘বুলবুল’শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয়। ঘূর্ণিঝড়টির প্রভাবে এরই মধ্যে সাগর উত্তাল হয়ে উঠেছে। শুক্রবার সকালে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে জানানো হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার যা ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

চসিকের কন্ট্রোল রুম চালু

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চট্টগ্রামে উপকূলীয় এলাকায় আঘাত হানলে ক্ষয়ক্ষতির আশঙ্কায় দামপাড়া বিদ্যুৎ দপ্তরে তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়ে কন্ট্রোল রুম চালু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। চীন সফরে থাকা সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশে কন্ট্রোল রুম চালু করে চসিক।

চসিকের কন্ট্রোল রুম।ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোনও তথ্য ও সেবা পেতে কন্ট্রোল রুমের টেলিফোন নম্বরে (০৩১-৬৩৩৬৪৯ এবং ০৩১-৬৩০৭৩৯) যোগাযোগ করা যাবে বলে জানান চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক।

এদিকে চসিকের পক্ষ থেকে পতেঙ্গা উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে চসিকের স্বেচ্ছাসেবক ও মেডিকেল টিম। মজুদ করা হচ্ছে শুকনো খাবার ও স্যালাইন। রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরাও উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরে যাওয়ার জন্য প্রচারণা চালাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ঘূর্ণিঝড় নিসর্গের প্রভাবে দেশে বৃষ্টি-ভ্যাপসা গরম
তথ্য গোপন করে হাসপাতালে নেয়ার আগেই করোনা রোগীর মৃত্যু
সাইনবোর্ড টানিয়ে করোনা ওষুধ বিক্রির দায়ে চিকিৎসককে জরিমানা
বিক্ষোভকারীদের সামনে নতজানু হয়ে ক্ষমা চাইলো মার্কিন পুলিশ
আয়ারল্যান্ডের ভিসা সহজীকরণের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর


লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ‘মূল হোতা’ ড্রোন হামলায় নিহত
পাবনায় করোনা উপসর্গে ২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৩ জন
নটর ডেমসহ ৪ কলেজে ভর্তি কার্যক্রম স্থগিতের নির্দেশ
বিভাগে করোনায় আক্রান্ত-মৃতের সংখ্যায় শীর্ষে খুলনা
রাঙ্গাবালীতে বজ্রপাতে এক ব্যক্তির মৃত্যু