php glass

‘আদর্শিক রাজনীতি সমাজ ও সভ্যতাকে আলোকিত করে’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন

walton

চট্টগ্রাম: প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, জনকল্যাণমুখী নীতিবান আদর্শিক রাজনীতিই সমাজ ও সভ্যতাকে আলোকিত করে। নীতিভ্রষ্ট, আদর্শচ্যুত ক্ষমতা ও অর্থবিত্তলোভী রাজনীতিকরা সমাজ ও সভ্যতাবিরোধী বিষবৃক্ষ। শুদ্ধাচারী রাজনীতিকরাই এ বিষবৃক্ষ সমূলে উৎপাটন করতে পারেন।

বুধবার (০৬ নভেম্বর) বিকেলে মুক্তিযোদ্ধা ইদ্রিস আলমের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল মার্কেটস্থ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. অনুপম সেন বলেন, ষাট ও সত্তর দশকে গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে এবং বাঙালি জাতীয়তাবাদী রাজনৈতিক চেতনার উন্মেষে ছাত্র-রাজনীতি অগ্রবর্তী ভূমিকা রাখে। এই রাজনীতিই বাঙালির স্বাধীন জাতিসত্তা নির্মাণের হীরকখণ্ড। তখন ছাত্ররাজনীতি মেধাবী নেতৃত্বের দ্বারা নিয়ন্ত্রিত হতো এবং মেধাবী ছাত্ররাই ছাত্ররাজনীতিকে পরিশুদ্ধ রেখেছিলো। ইদ্রিস আলম ছিল তেমন একজন মেধাবী, প্রতিবাদী ও প্রতিভাবান ছাত্রনেতা। তিনি নিজেকে এমন জায়গায় নিয়ে গিয়েছিলেন ছাত্র অবস্থায়ও বঙ্গবন্ধুর ৬ দফা ঘোষণার পর আওয়ামী লীগের কঠিন সময়ে একজন পরিপূর্ণ রাজনৈতিক নেতার দায়িত্ব পালন করেছিলেন।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী বলেন, ছাত্রলীগের গৌরবদীপ্ত ইতিহাস ও ঐতিহ্যকে পুনরুদ্ধার করতে হবে। এই দায়বদ্ধতা থেকে বলছি, আজকের ছাত্রলীগের নেতৃত্বকে বিষয়টি আমলে আনতে হবে। কারণ অতীতে ছাত্রনেতৃত্ব গাড়ি-বাড়ি-অর্থ-বিত্তের জন্য রাজনীতি করেননি।

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা করেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, আবুল মনসুর, জাফর আলম চৌধুরী, ছিদ্দিক আলম, মোহাম্মদ ইছহাক, স্বপন কুমার মজুমদার, ফয়জুল্লাহ বাহাদুর এবং মরহুম ইদ্রিস আলমের সন্তান ইফতেখার আলম জাহেদ।

উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, সম্পাদকমণ্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, আবদুল আহাদ, মোহাম্মদ শহীদুল আলম, নির্বাহী সদস্য মহব্বত আলী খান ও আহমেদ ইলিয়াস।

শুরুতে মরহুম ইদ্রিস আলমের রুহের মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এসকে/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
পাসপোর্ট করাতে এসে গ্রেফতার রোহিঙ্গা রিমান্ডে
২০২০ সালে বেরোবিতে ১ম সমাবর্তন
চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী বৃহস্পতিবার
‘পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ’
রেলক্রসিং-ফ্লাইওভারের কাছ থেকে সরানো হলো শতাধিক দোকান


বরিশালে করমেলায় ৮ কোটি ৯০ লাখ টাকা আদায়
সিলেটের করমেলায় আদায় ৪৫ কোটি ৭৮ লাখ টাকা 
পূবালী ব্যাংকের এটিএমে চুরির ঘটনায় ২ মামলা
ট্রলার-স্পিডবোট সংঘর্ষে আহত মাদারীপুর জেলা জজ
রংপুরে পাঁচ নারীকে জয়িতা সম্মাননা