php glass

চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ গঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

walton

চট্টগ্রাম: ২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ, চট্টগ্রাম গঠিত হয়েছে।

সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে প্রধান উপদেষ্টা, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে উপদেষ্টা, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনকে প্রধান পৃষ্ঠপোষক ও মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীকে প্রধান সমন্বয়কারী করে এ পরিষদ পুনর্গঠন করা হয়।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, বরেণ্য বুদ্ধিজীবী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনকে চেয়ারম্যান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য প্রফেসর ড. ইফেতখার উদ্দিন চৌধুরীকে নির্বাহী চেয়ারম্যান এবং সিনিয়র সাংবাদিক ও মুক্তিযোদ্ধা নাসিরুদ্দিন চৌধুরীকে সদস্যসচিব করে ইতিপূর্বে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ, চট্টগ্রাম গঠন করা হয়। চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলার সব সংসদ সদস্য, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান, তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান এবং পৌরসভা মেয়ররা পরিষদের উপদেষ্টা থাকবেন।

শনিবার (১ নভেম্বর) সন্ধ্যায় জামালখান সিনিয়র্স ক্লাবে পরিষদের সভায় কমিটি পুনর্গঠন করা হয়।

মুক্তিযোদ্ধা প্রফেসর মো. মঈনুদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম সম্মিলিত পেশাজীবী সংগ্রাম পরিষদের সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম, দৈনিক চট্টলার প্রধান সম্পাদক আবু সুফিয়ান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম রেড ক্রিসেন্টের চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম, মুক্তিযোদ্ধা এমএ জাফর, মাহফুজুর রহমান খান, কাজী আবু তৈয়ব ও ফেরদৌস হাফিজ খান রুমু, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. নাসির উদ্দিন মাহমুদ ও সংস্কৃতি সংগঠক আবদুল হালিম দোভাষ।

স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা-সাংবাদিক নাসিরুদ্দিন চৌধুরী।

অন্যান্যের মধ্যে প্রবর্তক সংঘের সভাপতি তিনকড়ি চক্রবর্তী, মুক্তিযোদ্ধা-রাজনীতিক ইন্দুনন্দন দত্ত, প্রবীণ রাজনীতিক মাহবুব মিন্টু, তোফায়েল আহমেদ, আবুল কাশেম চিশতী, সুযশময় চৌধুরী ও কিরণ লাল আচার্য, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলী আশরাফ, মুক্তিযোদ্ধা-সাংবাদিক পংকজ দস্তিদার, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী খালেদা আকতার, অধ্যাপক আনন্দ মোহন রক্ষিত, বাচিক শিল্পী অঞ্চল চৌধুরী, দিলরুবা খানম ও ফারুক তাহের, সিনিয়র সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, মো. শামসুল হক ও আসিফ সিরাজ, শিল্পী যদুগোপাল বৈষ্ণব ও সুজিত ভট্টাচার্য দোলন, রাজনীতিক জামশেদুল আলম চৌধুরী, সিডিএর বোর্ড সদস্য কেবিএম শাহজাহান, অ্যাডভোকেট মুজিবুল হক ও আবদুর রশিদ, শিশুসাহিত্যিক মোদাচ্ছের আলী, কবি শাহীন মাহমুদ, নাট্যজন প্রদীপ দেওয়ানজী ও রিজুয়ানুল হক, কলেজ শিক্ষক নেতা অধ্যাপক আবু তাহের চৌধুরী, বাকবিশিস নেতা অধ্যাপক মো. রফিক উদ্দিন, সমাজসেবী দীপংকর চৌধুরী কাজল, অধ্যাপক পার্থসারথী চৌধুরী, বাকলিয়া কলেজের প্রিন্সিপাল মালেক সাহেব, বন্দরের শ্রমিক নেতা শামসুল হক শফি, হারুন মিয়া, শরিয়তুল্লাহ, ইমরান মিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার আশুতোষ দাশ, অ্যাডভোকেট নজমুল হক ও টিটু শীল।     

সভায় আগামী ডিসেম্বর থেকে ২০২০ সালের ১৭ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের ব্যাপক ও বর্ণাঢ্য কর্মসূচি নেওয়া হয়। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের জন্য রচনা প্রতিযোগিতা, আন্তর্জাতিক সেমিনার, আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, নগরীর বাছাইকৃত স্থানে ম্যুরাল, সিটি করপোরেশনের সহযোগিতায় নগরীর উপযুক্ত স্থানে বঙ্গবন্ধুর বৃহদাকৃতির সুউচ্চ ভাস্কর্য স্থাপন, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্থানে নামফলক স্থাপন, ১৭ মার্চ আনন্দর‌্যালি, শিশু মেলা, গণসঙ্গীত, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের কণ্ঠে গান, কবিতা ও ছড়া পাঠ, আবৃত্তি, নৃত্য ও নাটক মঞ্চায়ন এ কর্মসূচির অন্তর্ভুক্ত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ইবি ছাত্রলীগে সংঘর্ষ, আহত ৮
বিনা টিকিটে ভ্রমণ, ১৯৫৪ রেলযাত্রীকে জরিমানা
রাতেই আসছে ৭ টন পেঁয়াজ
রাজধানী সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি 
মৌলভীবাজারে দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার


পাসপোর্ট করাতে এসে গ্রেফতার রোহিঙ্গা রিমান্ডে
২০২০ সালে বেরোবিতে ১ম সমাবর্তন
চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী বৃহস্পতিবার
‘পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ’
রেলক্রসিং-ফ্লাইওভারের কাছ থেকে সরানো হলো শতাধিক দোকান