php glass

চট্টগ্রাম শহরে উন্নয়নের মহোৎসব চলছে: মেয়র নাছির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

walton

চট্টগ্রাম: চট্টগ্রাম শহরে উন্নয়নের মহোৎসব চলছে বলে মন্তব্য করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেছেন, সরকারি সেবা সংস্থাগুলো একযোগে চট্টগ্রামে হাজার হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। এ কারণে উন্নয়নের প্রসব বেদনা সহ্য করতে হচ্ছে।

শনিবার (১২ অক্টোবর) নগরের বন্দর ও পতেঙ্গা এলাকার জনদুর্ভোগ নিয়ে স্থানীয় লিলি কমিউনিটি সেন্টারে ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সিটি মেয়র বলেন, জলাবদ্ধতার কারণে জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে- একথা অস্বীকার করার কোনো উপায় নেই। তবে এসব জলাবদ্ধতার জন্য আমরাও অনেকাংশে দায়ী। চট্টগ্রামে এক সময় অনেকগুলো পুকুর ও দিঘী ছিলো। কিন্তু কালের ব্যবধানে চট্টগ্রাম শহর থেকে পুকুর ও দিঘী হারিয়ে যাচ্ছে। খালগুলো দখল হয়ে যাচ্ছে।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নগরবাসীর স্বাস্থ্যসেবায় ডোর টু ডোর পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চালু করেছে। এরপরেও নগরবাসী প্রতিনিয়ত নালা নর্দমায় ময়লা আবর্জনা ফেলে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এ শহর আপনার আমার সবার। এ শহরকে যদি আমরা পরিস্কার পরিচ্ছন্ন করতে পারি অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।

আ জ ম নাছির উদ্দীন বলেন, বিমানবন্দর সড়কের অফডক কন্টেইনার ইয়ার্ডগুলোর কারণে বিমানবন্দর সড়কটি দিন দিন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে। অফডক কন্টেইনার ইয়ার্ডগুলো সরিয়ে নেওয়ার ব্যাপারে ইতিমধ্যে নৌপরিহন মন্ত্রী এবং চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের সঙ্গে আলোচনা হয়েছে। অফডক কন্টেইনার ইয়ার্ডগুলো সরিয়ে নিলে বিমানবন্দর সড়কটি যানজটমুক্ত হবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি জহিরুল আলম দোভাষ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব নিজ কাঁধে নিয়েছেন। যার কারণে চট্টগ্রামবাসী রেকর্ডসংখ্যক উন্নয়ন প্রকল্পের বরাদ্ধ পেয়েছে। শুধুমাত্র সিডিএ’র মাধ্যমে হাজার হাজার কোটি টাকার উন্নয়ন কর্মকাণ্ড সম্পাদিত হচ্ছে চট্টগ্রামে।

তিনি বলেন, ইতিমধ্যে আউটার রিং রোডের কাজ প্রায় শেষ পর্যায়ে। লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজও শুরু হয়েছে। স্বাভাবিকভাবেই উন্নয়ন কর্মকাণ্ডসমূহ বাস্তবায়ন করতে গিয়ে জনগণের সাময়িক ভোগান্তি হচ্ছে।

তিনি জনদুর্ভোগ লাঘবে আউটার রিং রোডের কাজ পুরোপুরি সম্পন্ন না হওয়া পর্যন্ত বারিক বিল্ডিং থেকে সিমেন্ট ক্রসিং সড়কে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ সাময়িক বন্ধ রেখেছেন বলে জানান। এছাড়া আউটার রিং রোডের কাজও দ্রততার সঙ্গে সম্পন্ন করার আশ্বাস দেন।

নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ জনগণের সংগঠন। জনগণের অধিকার আদায় করতে গিয়েই এ সংগঠনের জন্ম। তাই জনগণের অসুবিধায় আমরা কখনোই চুপ থাকতে পারি না। ব্যতিক্রমী এ মতবিনিময় সভার মাধ্যমে আমরা সমাজের সর্বস্তরের মানুষকে এ কথা জানাতে এসেছি- আপনাদের সুখে দুঃখে সবসময়ই আমরা আছি এবং থাকবো।

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের সভাপতিত্বে এবং ধর্ম বিষয়ক সম্পাদক জহুর আহমদ কোম্পানীর সঞ্চালনায় মতবিনিময় সভায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী মাহমুদুল হোসেন খান, চট্টগ্রাম ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুল ইসলাম, বিদ্যুৎ বিক্রয় ও বিতরন বিভাগ, নিউমুরিং এর নির্বাহী প্রকৌশলী শেখ মোহাম্মদ মফিজুর রহমান উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগের নেতারা নিজ নিজ ওয়ার্ডের বিভিন্ন সমস্যা এবং জনদুর্ভোগ নিয়ে কথা বলেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে
মাঠে সতীর্থকে মেরে বড় শাস্তির অপেক্ষায় শাহাদাত
দীপন হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ পিছিয়ে ১ ডিসেম্বর
নতুন বিয়ে, জরুরি ঘর আর অফিস ব্যালেন্স 
বন্দুকযুদ্ধে ‘আইজ্জা ডাকাত’ নিহত


‘রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে, কিন্তু রাতারাতি সম্ভব নয়’
২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিসিক মেয়র
শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করতে হবে   
দ্রব্যের মূল্যবৃদ্ধিতে বরিশালে বিএনপির বিক্ষোভ সমাবেশ
সরকারের প্রতি দেশের মানুষের সমর্থন নেই: মিনু