php glass

নীল আকাশে সাদা মেঘের ভেলা

উজ্জ্বল ধর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজ

walton

চট্টগ্রাম: বৃষ্টির রেশ প্রায় ফুরিয়ে এসেছে। আবহমান বাংলার প্রকৃতি এখন শুধু সুন্দরই নয়, স্নিগ্ধ কোমলও। আশ্বিনের প্রায় শেষ সময়। এবার বর্ষা এসেছিল বেশ দেরিতে। শরতের প্রথমার্ধ জুড়েই ছিল বৃষ্টির দাপট।

ক্রমে সেই অবস্থা স্তিমিত হয়ে শরৎ ফিরেছে তার আপন মহিমায়। এই নগরে শরতের প্রকাশ বলতে শুধু আকাশে সাদা মেঘের ভেলা। সুনীল দিগন্তে ভেসে বেড়ানো শিমুল তুলার মতো ছেঁড়া ছেঁড়া মেঘের টুকরো দেখে মনও ভাসে।

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজভাসতে থাকা মেঘ আকাশের এক কোণে এসে জড়ো হয়। স্তূপ হয়ে ওঠে অদ্ভুত সব আকৃতি নিয়ে। পরক্ষণেই আবার হয়ে যায় এলোমেলো। টুকরো টুকরো হয়ে ছড়িয়ে যায় আকাশেই।

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজনীল আকাশের পটভূমিতে সাদা মেঘের এই সন্নিবেশ রচনা করে এক সূচিস্নিগ্ধ আবেশ। পেঁজা পেঁজা মেঘের গায়ে কখনো দেখা মেলে কমলা, গোলাপি ও হলুদ রঙের আভা। সেই আভা মেখে নীড়ে ফিরে যায় পাখির ঝাঁক।

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজসবুজের ওপর ভেসে থাকা শরতের মেঘ কখনও প্রেমিকার মনে জাগায় বিরহ, প্রেমিকের কলমে ওঠে বিরহের কাব্য। হয়তো কবিগুরুও প্রকৃতির প্রেমে মজে লিখেছিলেন: ‘আজ ধানের ক্ষেতে রৌদ্রছায়ার লুকোচুরি খেলা/নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা...’।

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজবিজ্ঞানের ভাষায়, মেঘ শিকার করা যায়। নদী-খাল ও বিলের পানি থেকে তৈরি বাষ্পের ঘনীভূত রূপ হলো মেঘ। যদি মেঘ নিংড়ে সব পানি বের করে নেওয়া যায়, তাহলে মেঘ উধাও হয়ে যাবে। কিন্তু সেটা সহজ কাজ নয়।

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজচিলির প্রকৌশলীদের তৈরি ‘ক্লাউড ক্যাচার’ সেখানকার মরুভূমি অঞ্চলে ব্যবহৃত হয়। আমেরিকার প্রকৌশলীরা নতুন প্রজন্মের ‘ফগ নেট’ তৈরি করেছেন। চক্রাকার পেঁচানো টাওয়ারে ঘন কুয়াশা ধরার জাল ব্যবহার করা হয়।

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজমেঘে পানির পরিমাণ নির্ভর করে মেঘখণ্ডের আয়তনের ওপর। আকাশ ভেঙে বৃষ্টি নামলে রাস্তা ঘাট ভেসে যায়। তার মানে আকাশ ভরা মেঘে প্রচুর পানি থাকে।

সাদা মেঘের ভেলা। ছবি: বাংলানিউজএক হিসাব অনুযায়ী বিশাল আকারের মেঘে ৫০ কোটি লিটারেরও বেশি পানি থাকে। তবে আকাশে যে ছোট ছোট মেঘের ভেলা ভেসে বেড়ায়, তার মধ্যে একটি ৭৪৭ জেট বিমানের সমআয়তনের পানি থাকে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
ইউডি/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
কলকাতায় শীতের আমেজ
‘সুস্থ জীবনযাপনে খাবার গ্রহণ পরিমিত হওয়া প্রয়োজন’
আরেকটা ‘চমক’ দেখাতে পারবে বাংলাদেশ?
কোটালীপাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
‘গণতন্ত্র ও ছাত্র রাজনীতি না থাকলে ক্ষমতাও থাকবে না’


রাজশাহীতে ছুরিকাঘাতে প্রাণ গেলো কলেজছাত্রের
দুদকে ২ নতুন মহাপরিচালক
বেঁচে যাবো কখনো ভাবিনি...
দেশে রফতানি বাড়াতে দরকার পরিবহন খাতে উন্নয়ন: বিশ্বব্যাংক
আশুলিয়ায় গৃহবধূর মরদেহ উদ্ধার