php glass

ইন্ডাস্ট্রিয়াল ভিজিটে ইডিইউর এসিএইচআরএম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইন্ডাস্ট্রিয়াল ভিজিটে ইডিইউর এসিএইচআরএম কোর্সের অংশগ্রহণকারীরা।

walton

চট্টগ্রাম: দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ (সিপিডিসি) এর অধীনে পরিচালিত হচ্ছে অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এসিএইচআরএম) কোর্স।

ইডিইউর সিপিডিসি ও মানবসম্পদ পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে এ কোর্সটি। কোর্সের অংশ হিসেবে সম্প্রতি অংশগ্রহণকারীরা ইন্ডাস্ট্রিয়াল ভিজিটে যায় নগরের সিইপিজেড মাইডাস সেফটি বাংলাদেশের কারখানা ও কার্যালয়ে।

ইডিইউ সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ বিভিন্ন ক্ষেত্রের পেশাদারদের দক্ষতা উন্নয়নের জন্য নানান ধরনের শর্ট কোর্স, প্রশিক্ষণ, কর্মশালার আয়োজন করে থাকে।

প্রফেশনাল কোর্সের একটি লক্ষ্য হলো, হাতে-কলমে শিক্ষা। ব্যবহারিক শিক্ষার অংশ হিসেবে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ারের জন্য সহায়ক ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা করে আসছে ইডিইউ। একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কর্মকৌশল ও কার্যক্রম সম্পর্কে শিক্ষার্থীদের শিক্ষা বা জ্ঞানকে পরিপূর্ণতা দিতে কোর্স কারিকুলামের অংশ হিসেবে আয়োজন করা হয় এই ভিজিটের।

মাইডাস সেফটি বাংলাদেশ এর মানবসম্পদ বিভাগ, প্রশাসন ও ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস ম্যানেজার অতনু গুপ্ত কোম্পানির শ্রমশক্তি, কর্মচারীদের সুবিধাদি, ট্রেড ইউনিয়ন, মানবসম্পদ এবং ব্যবসায়িক কৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের সঙ্গে মতবিনিময় করেন।

মাইডাস সেফটি বাংলাদেশ এর জ্যেষ্ঠ মানবসম্পদ কর্মকর্তা সাহাদাত সায়েম ওয়্যারহাউস এবং উৎপাদন ইউনিটসহ কোম্পানির পুরো প্রাঙ্গণ ঘুরিয়ে দেখান।

পরিদর্শন শেষে ইন্টারেক্টিভ সেশনে কোম্পানির সামগ্রিক ব্যবসা, এইচআর এবং সিএসআর কার্যক্রমসহ কর্মচারী প্রশিক্ষণ, কর্মচারীদের প্রদেয় সুবিধাদি, অনুপ্রেরণামূলক কর্মকাণ্ড এবং কর্মী টার্নআউট ইত্যাদি বিষয়ের ওপর আলোকপাত করা হয়।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, শুধুমাত্র প্রায়োগিক জ্ঞান পেশাগত দক্ষতা অর্জনে যথেষ্ট নয়। এর জন্য ব্যবহারিক জ্ঞানের বিকল্প নেই। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ইন্ডাস্ট্রিতে কর্মরতদের জন্য প্রায়োগিক ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয়ে গঠিত বিশেষায়িত প্রোগ্রাম রেখেছে।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্নার নেতৃত্বে এই ইন্ডাস্ট্রিয়াল ভিজিটটি পরিচালিত হয়। তিনি বলেন, ইন্ডাস্ট্রিয়াল ভিজিট পেশাগত কোর্সের একটি গুরুত্বপূর্ণ অংশ, এই সময়ে অংশগ্রহণকারীরা বিভিন্ন কোম্পানি পরিদর্শন করে এবং কোম্পানির অভ্যন্তরীণ পরিবেশ সম্পর্কে অন্তঃদৃষ্টি লাভ করে।

ইন্ডাস্ট্রিয়াল ভিজিট অংশগ্রহণকারীদের বাণিজ্যিক জগতের বাস্তবিক চ্যালেঞ্জগুলোর প্রতি সংবেদনশীল করে। কোম্পানি পরিচালনায় কার্যকরী ধারণা এবং কলাকৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের সরেজমিনে শিক্ষা দেয়।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
রাজনীতিকে ব্যবসা বানাতে চান অনেকে: বিপ্লব বড়ুয়া
 আসন্ন নির্বাচনে অংশ নিতে ‘প্রচণ্ড চাপে’ হিলারি 
প্রধানমন্ত্রীকে বিএনপির এমপি হারুনের ধন্যবাদ
পিএসএলে নেই কোনো বাংলাদেশির নাম
রোহিঙ্গাদের এনআইডি: ২ ইসি কর্মচারী ৭ দিনের রিমান্ডে


বগুড়ায় চার জেলার ২৮ করদাতাকে সম্মাননা
সুন্দরবনে অনুপ্রবেশের অভিযোগে আটক ৫৫
কলকাতায় শীতের আমেজ
‘সুস্থ জীবনযাপনে খাবার গ্রহণ পরিমিত হওয়া প্রয়োজন’
আরেকটা ‘চমক’ দেখাতে পারবে বাংলাদেশ?