php glass

শিশুর মানসগঠনে পরিবারের পরই বিদ্যালয়

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

walton

চট্টগ্রাম: নৈতিকতা ও সুকুমার বৃত্তির অনুশীলনের ক্ষেত্রে পরিবারের পরই বিদ্যালয় কার্যকর অবদান রাখতে পারে বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শনিবার (৫ অক্টোবর) বাকলিয়া উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যায় পর্যন্ত নৈতিক ও মানবিক মূল্যবোধসম্পন্ন শিক্ষা ও চরিত্র গঠনের ওপর গুরুত্বারোপ করে শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানো উচিত।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মোহাম্মদ শামসুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সিনিয়র সাংবাদিক কলিম সরোয়ার, চট্টগ্রাম জেলার ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক মোহাম্মদ আমিনুল ইসলাম, নজরুল ইসলাম ও নগর আওয়ামী লীগের কার্যকরী সদস্য রায়হান ইউসুফ, চসিক কাউন্সিলর এম আশরাফুল আলম, ওয়ার্ড আওয়ামীওলীগের সভাপতি শামসুল আলম। স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জাকের হোসেন।

মেয়র বলেন, শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে শিক্ষকের ভূমিকা রয়েছে। কারণ শিক্ষকরাই মানুষ গড়ার কারিগর। দিনের অনেকটা সময় শিক্ষার্থীরা শিক্ষকের সংস্পর্শে কাটায়। তাই শিক্ষকরা ইচ্ছে করলে অত্যন্ত পরিকল্পিতভাবে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষার ব্যাপারটি এগিয়ে নিতে পারেন। কোমল বয়সে শিক্ষার্থীরা যা কিছু শেখে বা ভালো যা কিছু তাদের মনে দাগ কাটে সারাজীবন তারা সেটি ধরে রাখে। তিনি বলেন, শিক্ষার প্রসার ও বিকাশ সাধনের জন্য বর্তমান সরকার বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করে আসছে এবং প্রাথমিক শিক্ষার্থীদের পুষ্টিহীনতা রোধে আগামী বছর থেকে টিফিন কার্যক্রম শুরু করবে।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম সিটি করপোরেশন
বুধবার থেকে অনির্দিষ্টকালের পণ্য পরিবহন ধর্মঘটের ডাক
ফেসবুক স্ট্যাটাসে ধরা পড়লো প্রতারক দম্পতি!
বিরলে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু
রেইনবো ডায়েট আবার কী, কেন খেতে বলা হয়?
ঢাকা মহানগর আ’লীগের উত্তর-দক্ষিণে আলোচনায় যারা


টি-১০ ক্রিকেটে রেকর্ড ইনিংস খেললেন ক্রিস লিন
সাতক্ষীরা সীমান্তে ১১৫ কেজি ইলিশসহ আটক ১
মেহেরপুরে চলছে দ্বিতীয় দিনের মতো বাস ধর্মঘট, ভোগান্তি 
মারাত্মক ঝুঁকিতে উন্নয়নশীল দেশের স্যানিটেশন শ্রমিকরা
পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল