php glass

এফডিসিতেও ‘শুদ্ধি অভিযান’ চালানোর ইঙ্গিত তথ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

walton

চট্টগ্রাম: বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনেও (এফডিসি) ‘শুদ্ধি অভিযান’ চালানোর ইঙ্গিত দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, আগে এফডিসিতে যে অনিয়ম হয়েছে তা আর চলতে দেওয়া হবে না। এসব অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (৫ অক্টোবর) চট্টগ্রামের প্রথম সিনেপ্লেক্স সিলভার স্ক্রিনে আয়োজিত বাংলাদেশের চলচ্চিত্র শিল্প এবং বিশ্বায়নের চ্যালেঞ্জ শীর্ষক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, এফডিসিতে যে যন্ত্রপাতি ক্রয় করা হয়েছে সেটি চালানোর জন্য কোনো প্রশিক্ষণ নেই। আবার কিছু কিছু যন্ত্রের ‘পার্টস মিসিং’ হয়ে গেছে। ফলে যন্ত্রপাতি সঠিকভাবে ব্যবহার করা যাচ্ছে না।

‘সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এরকম ঘটনা ঘটছে। সেগুলো আমরা চিহ্নিত করার চেষ্টা করছি। কিছু কিছু চিহ্নিত হয়েছে। এর প্রেক্ষিতে ব্যবস্থাও নেওয়া হচ্ছে। আগের মতো এসব আর চলতে দেওয়া হবে না।

আরও খবর>>
** 
বন্ধ সিনেমা হল চালু করলে সহজ শর্তে ঋণ: তথ্যমন্ত্রী
** দুর্নীতির সঙ্গে আপস করবে না সরকার: তথ্যমন্ত্রী

ড. হাছান মাহমুদ বলেন, এফডিসিতে নতুন ভবন নির্মাণের জন্য প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যার নির্মাণ কাজ খুব দ্রুত শুরু হবে। সেখানে সিনেপ্লেক্স থাকবে। সমস্ত আধুনিক সুযোগ সুবিধা থাকবে।

এর আগে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা এফডিসি কর্তৃপক্ষের নানা অনিয়ম ও দুর্নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

অমিতাভ রেজা বলেন, সরকার চলচ্চিত্রের জন্য প্রচুর পরিমাণে টাকা বিনিয়োগ করছে। কিন্তু মাঝখানের কিছু ‘চোর-ছ্যাচড়ার’ কারণে আমাদের চলচ্চিত্র এগোচ্ছে না। টাকা মেরে দেওয়া হচ্ছে।

‘এখন সরকার নানা জায়গায় দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করছে। আমরা চাই সিনেমা হলগুলোর দিকেও বিষয়টি আসুক।’

তিনি বলেন, ছবি বানাতে সরকারি অনুদানের জন্য আবেদন করেছিলাম। একজন বললো ৫ লাখ টাকা লাগবে। এভাবে চলচ্চিত্র শিল্পের উন্নয়ন সম্ভব?

‘সরকারের অনুদান পাওয়া ছবিগুলো কেনো সফলতার মুখ দেখছে না? এতো এতো অনুদান পাওয়া ছবিগুলো এখন কোথায়? এসব নিয়ে ভাবতে হবে।’

কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদলের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদ।

কবি ও সাংবাদিক আবুল মোমেনের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন সংসদ সদস্য ওয়াশিকা আয়েশা খান, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী, আরটিভির সিইও আশিক রহমান, কবি ও সাংবাদিক ওমর কায়সার।

বাংলাদেশ সময়ঃ ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
পুলিশের ওপর হামলা: দুই জেএমবি সদস্য রিমান্ডে
র‌্যাগিং ঠেকাতে জাবির হলে বসছে সিসি ক্যামেরা
সাতক্ষীরায় যুবক হত্যার দায়ে এক ব্যক্তির যাবজ্জীবন
আইসিসিবিতে সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম ৫ নভেম্বর
৫ স্কুলছাত্রের মাথা মুড়িয়ে শাস্তি দিলেন ইউপি চেয়ারম্যান


ইডকলের ১৪৯ কোটি টাকা আত্মসাৎ, ৩ জনের বিরুদ্ধে মামলা
টাকার জন্যই মা-মেয়েকে হত্যা করে রাইজুদ্দিন!
ঝালকাঠিতে ৪০ হাজার মিটার কারেন্ট জাল-তিন মণ ইলিশ উদ্ধার
মিডিয়ায় কাজ করতে না দেওয়ায় ঘর ছেড়েছেন সিদ্দিকের স্ত্রী!
খুলনায় ২ কিশোরী ধর্ষণ: গ্রেফতার ৬, এক আসামির স্বীকারোক্তি