php glass

রেলওয়ে শ্রমিকলীগের কমিটিতে ‘পরিবারতন্ত্রের’ অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন সিরাজুল ইসলাম

walton

চট্টগ্রাম: বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগের সদ্য ঘোষিত কমিটিতে পরিবারতন্ত্রের অভিযোগ এনে নতুন কমিটি বাতিলের দাবি জানিয়েছেন সংগঠনটির একাংশের নেতারা। শুক্রবার (৪ অক্টোবর) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগের একাংশের নেতা সিরাজুল ইসলাম।

লিখিত বক্তব্যে সিরাজুল ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী প্রতি ২ বছর পরপর সম্মেলনের মাধ্যমে রেলওয়ে শ্রমিকলীগের নতুন কমিটি ঘোষণা করার কথা। তবে গত কমিটির নেতারা এ নিয়মের তোয়াক্কা করেননি। তারা ওই কমিটির নেতা হাবিবুর রহমানের নেতৃত্বে ১৩ বছর ধরে বেআইনিভাবে সংগঠন পরিচালনা করেন।

তিনি বলেন, প্রায় ১৬ বছর আগে ঘোষণা করা গত কমিটির ৩০ নেতার মধ্যে ২৯ জনই রেলওয়ের চাকরি থেকে অবসর গ্রহণ করেছেন। চাকরি থেকে অবসরপ্রাপ্ত কোনো নেতা দিয়ে সংগঠন পরিচালনা করা গঠনতন্ত্র বিরোধী। এক যুগেরও বেশি সময় ধরে এ অবস্থা চলায় শ্রমিকরা বিক্ষুব্দ হয়ে উঠেন।

সিরাজুল ইসলাম বলেন, এ অবস্থায় গত এপ্রিলে নগরের বাটালি হিলে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে একটি বিশেষ বর্ধিত সভার আয়োজন করা হয়। এতে সংগঠনের সদস্যরা আমাকে সাধারণ সম্পাদক করে ৩০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেন। কমিটিকে স্বল্প সময়ে কেন্দ্রীয় মহাসম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের দায়িত্ব দেওয়া হয়।

তিনি বলেন, কমিটি ঘোষণার পরপরেই হাবিবুর রহমান এ কমিটির কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে একটি মামলা দায়ের করেন। মামলার কার্যক্রম চলমান থাকলেও ৩ অক্টোবর হাবিবুর রহমান ফের নতুন সম্মেলনের তারিখ ঘোষণা করেন। এর প্রেক্ষিতে আমরা তার ডাকা সম্মেলনের কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে আরেকটি মামলা করি। যেটি ২ অক্টোবর শুনানি শেষে ৬ অক্টোবর আদেশের জন্য আদালত দিন ধার্য্য করেছেন।

‘দেশের সবোর্চ্চ আদালতে সম্মেলনের বিষয়টি বিচারাধীন থাকা অবস্থায় ৩ অক্টোবর হাবিবুর রহমান তার পরিবার ও অনুসারীদের নিয়ে যে কমিটি ঘোষণা করেছেন তা অবৈধ। আদালত অবমাননার শামিল। এ অবস্থায় হাবিবুর রহমানের ঘোষণা করা কমিটি আমরা বাতিলের দাবি জানাচ্ছি। আদালতে বিষয়টি মিমাংসার পর প্রকৃত শ্রমিকদের নিয়ে নতুন কমিটি ঘোষণার আহ্বান জানাচ্ছি।’ বলেন এ শ্রমিক নেতা।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
বাউফলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে লাইনম্যানের মৃত্যু
মানতা শিশুদের জন্য ভাসমান স্কুল উদ্বোধন 
অপহরণের একদিন পর ব্যবসায়ীকে চট্টগ্রাম থেকে উদ্ধার  
আফগানিস্তানে নামাজরত মুসল্লিদের ওপর বোমা হামলায় নিহত ৬২
খুলনায় যুবলীগ নেতার গাড়িতে বোমা হামলা


ঈশ্বরদীতে গৃহবধূর মরদেহ উদ্ধার      
১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে মৌসুমের প্রথম এল ক্লাসিকো
ব্যাগেজ ফি বাঁচাতে তরুণীর অভিনব কৌশল
আইন করে ই-সিগারেট বন্ধের আহ্বান তথ্যমন্ত্রীর
মাধুরী দীক্ষিতের যুগলবন্দী ২০ বছর