php glass

পর্দা নামলো ইস্ট ডেল্টার আন্তর্জাতিক কনফারেন্সের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ড. শর্মিষ্ঠা পাঞ্জাকে ক্রেস্ট তুলে দেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খানসহ অতিথিরা।

walton

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) উইলিয়াম শেক্সপিয়ার বিষয়ে দুইদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শেষ হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) কনফারেন্সের শেষ দিন প্রধান অতিথির বক্তব্য দেন একুশে পদকজয়ী কবি আবুল মোমেন।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইডিইউর ইংরেজি বিভাগের উদ্যোগে বুধবার (২ অক্টোবর) শুরু হওয়া ‘ডিসকারসিভ শেক্সপিয়ার’ শীর্ষক কনফারেন্সে দেশি-বিদেশি ৩৪জন গবেষক তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

শেষদিন লিট ফেস্ট ও ইডিইউর প্রভাষক সাবরিন সরওয়ারের নির্দেশনায় ও লিটারেরি ক্লাবের সদস্যদের পরিবেশনায় শেক্সপিয়ারের ‘ওথেলো’ নাটক মঞ্চায়নের মাধ্যমে এ সম্মেলন শেষ হয়। উইলিয়াম শেক্সপিয়ারকে নিয়ে এ আন্তর্জাতিক সম্মেলন চট্টগ্রামেই প্রথমবারের মতো আয়োজিত হয়েছে।

লিট ফেস্টের বিশেষ অতিথি ও সম্মেলনের ১ম দিনের কী-নোট স্পিকার ছিলেন ভারতের দিল্লী ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শর্মিষ্ঠা পাঞ্জা। তার পঠিত প্রবন্ধের নাম ‘শেক্সপিয়ার ইন দ্য বয়ডেল প্রজেক্ট এন্ড ইন বেঙ্গল’। উইলিয়াম শেক্সপিয়ার ও তৎকালীন বিষয়বস্তু নিয়ে ড. শর্মিষ্ঠার আরও মৌলিক গবেষণা রয়েছে।

সম্মেলনের দ্বিতীয় দিনের কী-নোট স্পিকার ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. মোহিত উল আলম। ড. মোহিতের প্রবন্ধের শিরোনাম হলো ‘শেক্সপিয়ার এজ টেক্সট অ্যান্ড/ভার্সেস পারফর্মেন্স ইন দ্য একাডেমিক এরিনা অব বাংলাদেশ’।

সম্মেলন উদ্বোধন করেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য এটি একটি যুগান্তকারী ও গুরুত্বপূর্ণ মুহূর্ত। উইলিয়াম শেক্সপিয়ার বিশ্বসাহিত্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি নাম।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস-চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, গবেষণাই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির মূল ফোকাস। এ ক্ষেত্রটিতে ইডিইউর আগ্রহ ও অবদান উচ্চশিক্ষা অঙ্গনে নতুন করে প্রকাশিত হবে। এ আয়োজনে যে গবেষণা প্রবন্ধসমূহ উপস্থাপিত হয়েছে, তা ইডিইউর ফ্যাকাল্টি মেম্বার ও শিক্ষার্থীদের গবেষণায় আরও আগ্রহী করে তুলবে।

স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের সহযোগী ডিন মুহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী। কনফারেন্সে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থী ছাড়াও সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে গবেষক ও শিক্ষকরা যোগ দেন।

কনফারেন্সে উপস্থিত ছিলেন ইডিইউর কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা, মহাপরিচালক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির, প্রক্টর অনন্যা নন্দী, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ আখতারুজ্জামান, প্রবাল দাশ গুপ্ত, প্রভাষক মোরশেদুল আরিফিন, সাবরিন সরওয়ার, জাভেদ আনোয়ার, মিথিলা আফরিন, জাবরিন সিকদারসহ বিশ্ববিদ্যালয়ের অন্য বিভাগের ফ্যাকাল্টি মেম্বার, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
পাবনায় সহকারী দিয়ে ট্রেন চালানোর ঘটনায় তদন্ত কমিটি  
মহাখালীতে চালু হচ্ছে স্টার সিনেপ্লেক্সের তৃতীয় শাখা
পুলিশের ওপর হামলা: দুই জেএমবি সদস্য রিমান্ডে
র‌্যাগিং ঠেকাতে জাবির হলে বসছে সিসি ক্যামেরা
সাতক্ষীরায় যুবক হত্যার দায়ে এক ব্যক্তির যাবজ্জীবন


আইসিসিবিতে সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম ৫ নভেম্বর
৫ স্কুলছাত্রের মাথা মুড়িয়ে শাস্তি দিলেন ইউপি চেয়ারম্যান
ইডকলের ১৪৯ কোটি টাকা আত্মসাৎ, ৩ জনের বিরুদ্ধে মামলা
টাকার জন্যই মা-মেয়েকে হত্যা করে রাইজুদ্দিন!
ঝালকাঠিতে ৪০ হাজার মিটার কারেন্ট জাল-তিন মণ ইলিশ উদ্ধার