php glass

পাহাড়ি অঞ্চলে প্রাণিসম্পদের উৎপাদন নিয়ে সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাহাড়ি অঞ্চলে প্রাণিসম্পদের উৎপাদন নিয়ে সেমিনার

walton

চট্টগ্রাম: চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) উন্নত পালন ও স্বাস্থ্য ব্যবস্থাপনার মাধ্যমে পাহাড়ি অঞ্চলে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি এবং মূল্য সংযোজন ও সরবরাহ ব্যবস্থাপনার ভিত্তিতে উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ শীর্ষক গবেষণা প্রকল্পের অগ্রগতি নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

সিভাসুর পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম নুরুল আবছার খান, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. জান্নাতারা খাতুন এবং বান্দরবান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনিসুর রহমান।

স্বাগত বক্তব্য দেন সিভাসু’র জেনেটিক্স অ্যান্ড অ্যানিম্যাল ব্রিডিং বিভাগের প্রধান প্রফেসর ড. গউজ মিয়া। 

কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) অর্থায়নে এবং সিভাসু’র প্রফেসর ড. কবিরুল ইসলাম খানের তত্ত্বাবধানে পার্বত্য জেলা বান্দরবান ও খাগড়াছড়ির প্রত্যন্ত অঞ্চলে গবেষণা প্রকল্পটি পরিচালিত হচ্ছে। ওই অঞ্চলের খামারিরা পাহাড়ি মুরগি (হিলি চিকেন), ছাগল ও ভেড়া লালন-পালনের মাধ্যমে প্রকল্পটির সুফল ভোগ করছেন।  

এটি বাস্তবায়নে ব্যয় হবে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা। প্রকল্পটির মেয়াদ শেষ হলেও সিভাসু’র সহযোগিতায় পাহাড়ি অঞ্চলে মুরগি (হিলি চিকেন), ছাগল ও ভেড়া লালন-পালনের প্রক্রিয়াটি অব্যাহত থাকবে বলে সেমিনারে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। 

প্রকল্পের অগ্রগতি বিষয়ে সেমিনারে প্রেজেন্টেশন দেন প্রকল্পের কো-অর্ডিনেটর প্রফেসর ড. কবিরুল ইসলাম খান এবং সিভাসু’র পোল্ট্রি রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারের পরিচালক প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৯
এমআর/টিসি

ksrm
পাবনায় সহকারী দিয়ে ট্রেন চালানোর ঘটনায় তদন্ত কমিটি  
মহাখালীতে চালু হচ্ছে স্টার সিনেপ্লেক্সের তৃতীয় শাখা
পুলিশের ওপর হামলা: দুই জেএমবি সদস্য রিমান্ডে
র‌্যাগিং ঠেকাতে জাবির হলে বসছে সিসি ক্যামেরা
সাতক্ষীরায় যুবক হত্যার দায়ে এক ব্যক্তির যাবজ্জীবন


আইসিসিবিতে সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম ৫ নভেম্বর
৫ স্কুলছাত্রের মাথা মুড়িয়ে শাস্তি দিলেন ইউপি চেয়ারম্যান
ইডকলের ১৪৯ কোটি টাকা আত্মসাৎ, ৩ জনের বিরুদ্ধে মামলা
টাকার জন্যই মা-মেয়েকে হত্যা করে রাইজুদ্দিন!
ঝালকাঠিতে ৪০ হাজার মিটার কারেন্ট জাল-তিন মণ ইলিশ উদ্ধার