php glass

বেসরকারি হাসপাতালে লুটতরাজ চলছে: সুজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন খোরশেদ আলম সুজন

walton

চট্টগ্রাম: অনিয়ম-দুর্নীতি রোধ করে জনগণের স্বাস্থ্যসেবা রক্ষায় কাজ করার আহ্বান জানিয়েছেন জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

বুধবার (২ অক্টোবর) বেলা ১১টায় চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীরের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

সুজন বলেন, জনসংখ্যার দিক থেকে ঢাকার পরেই চট্টগ্রামের অবস্থান। এ কারণে জীবন ও জীবিকার তাগিদে বিপুল সংখ্যক জনগোষ্ঠীর বসবাস এ চট্টগ্রামে। কিন্তু তারা পরিপূর্ণ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রতিদিনই ধারণক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি হন। শয্যা স্বল্পতার কারণে অধিকাংশ রোগীকে মেডিক্যালের মেঝেতে কিংবা বারান্দায় চিকিৎসাসেবা নিতে হয়। সরকার নিয়মিত যন্ত্রপাতি ও ওষুধের সরবরাহ দিয়ে যাচ্ছে। আছে চিকিৎসক, নার্স, আয়াসহ কর্মকর্তা-কর্মচারী। শুধু নেই জনগণের কাঙ্ক্ষিত চিকিৎসাসেবা।

তিনি বলেন, প্রাইভেট হাসপাতালগুলো চিকিৎসাসেবার নামে রোগীর অসহায়ত্বের সুযোগ নিয়ে প্রতিনিয়ত লুটতরাজ করছে। ক্লিনিকগুলোর বিভিন্ন প্যাথলজি পরীক্ষার দাম এবং কেবিনের মূল্য তালিকা টাঙিয়ে রাখতে হবে। এ ছাড়া রোগী ভর্তি হওয়ার আগেই আনুষঙ্গিক খরচ সম্পর্কে একটা ধারণা দিতে হবে। শুক্র ও শনিবার মেডিক্যালে কোনো বিশেষজ্ঞ চিকিৎসক পাওয়া যায় না, ফলে এই দুইদিন রোগীরা আতঙ্কিত থাকেন।

চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর নাগরিক উদ্যোগের নেতাদের সঙ্গে এসব বিষয়ে একমত প্রকাশ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়ের দিকনির্দেশনায় জনগণকে কম টাকার মধ্যে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার যে প্রয়াস চলমান রয়েছে সে প্রয়াসে নাগরিক উদ্যোগের প্রতিটি সদস্যকেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। দেশের এত বিপুল পরিমাণ জনগোষ্ঠীর কাছে সরকারের স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার যে অঙ্গীকার প্রধানমন্ত্রী করেছেন তা এক বিশাল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ ধারণ করে আমরাও দিন রাত কাজ করে যাচ্ছি।

তিনি এ সময় ডাক্তারদের সঙ্গে আলোচনা করে রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৯
জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম চিকিৎসাসেবা
ksrm
পাবনায় সহকারী দিয়ে ট্রেন চালানোর ঘটনায় তদন্ত কমিটি  
মহাখালীতে চালু হচ্ছে স্টার সিনেপ্লেক্সের তৃতীয় শাখা
পুলিশের ওপর হামলা: দুই জেএমবি সদস্য রিমান্ডে
র‌্যাগিং ঠেকাতে জাবির হলে বসছে সিসি ক্যামেরা
সাতক্ষীরায় যুবক হত্যার দায়ে এক ব্যক্তির যাবজ্জীবন


আইসিসিবিতে সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম ৫ নভেম্বর
৫ স্কুলছাত্রের মাথা মুড়িয়ে শাস্তি দিলেন ইউপি চেয়ারম্যান
ইডকলের ১৪৯ কোটি টাকা আত্মসাৎ, ৩ জনের বিরুদ্ধে মামলা
টাকার জন্যই মা-মেয়েকে হত্যা করে রাইজুদ্দিন!
ঝালকাঠিতে ৪০ হাজার মিটার কারেন্ট জাল-তিন মণ ইলিশ উদ্ধার