ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

সেপ্টেম্বরে ২ লাখ ৯২ হাজার কনটেইনার হ্যান্ডলিংয়ের রেকর্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৯
সেপ্টেম্বরে ২ লাখ ৯২ হাজার কনটেইনার হ্যান্ডলিংয়ের রেকর্ড চট্টগ্রাম বন্দরের কনটেইনার টার্মিনাল

চট্টগ্রাম: দেশের প্রধান সমুদ্রবন্দরে সেপ্টেম্বরে কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড হয়েছে। এক মাসে ২ লাখ ৯২ হাজার ৪৫৫ টিইইউ’স (২০ ফুট হিসেবে) কনটেইনার হ্যান্ডলিং করেছে চট্টগ্রাম বন্দর। গড়ে প্রতিদিন হ্যান্ডলিং হয়েছে ৯ হাজার ৭৪৮টি।

এর আগে মাসভিত্তিক বন্দরের সর্বোচ্চ রেকর্ড ছিল ২০১৮ সালের নভেম্বরে ২ লাখ ৬৫ হাজার টিইইউস।

>> ৬৪ ঘণ্টায় ১ জাহাজের ৪২৭৯ টিইইউ’স হ্যান্ডলিং বন্দরে

চট্টগ্রাম বন্দরের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৬-১৮ সালের সেপ্টেম্বরে বন্দরের হ্যান্ডলিং ছিল যথাক্রমে ১ লাখ ৬৮ হাজার ৯০১, ১ লাখ ৯৭ হাজার ৯৯৪ এবং ২ লাখ ৫৪ হাজার ২২০ টিইইউ’স।

২০১৯ সালের ৩ সেপ্টেম্বর ১২ হাজার ৮০, ৫ সেপ্টেম্বর ১২ হাজার ১২৩ টিইইউস হ্যান্ডলিং হয়েছে। চার দিন ১১ হাজারের বেশি, ছয় দিন ১০ হাজারের বেশি, ১০ দিন ৯ হাজারের বেশি হ্যান্ডলিং হয়েছে। কম হ্যান্ডলিং হয়েছে ২ সেপ্টেম্বর, ৭ হাজার ৪৯ টিইইউ’স।     

সেপ্টেম্বরে রেকর্ড হ্যান্ডলিংয়ের বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বলেন, আধুনিক বন্দর ব্যবস্থাপনা, অটোমেশন, নতুন নতুন কনটেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংযোজন, কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি, বন্দর ব্যবহারকারীদের সার্বিক সহযোগিতার কারণে নতুন নতুন মাইলফলক অর্জন করছে চট্টগ্রাম বন্দর।

তিনি জানান, ২০১৯ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত বন্দরে হ্যান্ডলিং হয়েছে ২২ লাখ ২৬ হাজার ৮৬৭ টিইইউ’স। প্রতিদিন গড়ে ৮ হাজার ৩০৯ দশমিক ২১ টিইইউ’স। অন্যদিকে চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর ৩ মাসে বন্দর হ্যান্ডলিং করেছে ৮ লাখ ৮ হাজার ৩৬২ টিইইউ’স। গড়ে প্রতিদিন ৮ হাজার ৮৮৩ দশমিক ১০ টিইইউ’স।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa