php glass

সিআইইউর ইংরেজি বিভাগে নতুনদের একদিন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিআইইউর ইংরেজি বিভাগে নতুনদের একদিন

walton

চট্টগ্রাম: ইংরেজি সাহিত্য আমার দারুণ লাগে! শেক্সপিয়রের গল্প শুনেছিলাম ছোটবেলায়। একটু একটু করে যখন কলেজের গন্ডি পেরুলাম, তখন এই সাহিত্যের শব্দ, লেখনি আর ইতিহাস সমৃদ্ধ চমকপ্রদ লেখাগুলো আলাদা ভালোলাগা তৈরি করে।

কথাগুলো বলছিলেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের ছাত্রী সামিরা নওশীন। এবার ২০১৯ এর অটাম সেমিস্টারে স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর অধীনে ইংরেজি বিভাগে ভর্তি হয়েছেন নওশীন।

ভর্তি হয়েই ভীষণ উচ্ছ্বসিত তিনি। তবে কেবল নওশীন নন, তার মতো দিলরুবা, ফাতেমা, চৈতি, শেফায়েত, সুমিত, ইমাদসহ আরও প্রচুর সংখ্যক শিক্ষার্থী এবার ভর্তি হয়েছেন সিআইইউর ইংরেজি বিভাগে।

বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনটি আনন্দে কেটেছে তাদের। ক্যাম্পাসে পা রেখেই ঘুরে বেড়িয়েছেন ক্লাসরুম, ক্যান্টিন, লাইব্রেরি থেকে অ্যামেরিকান কর্নার। পরিচিত হয়েছেন নতুন পুরোনো সব বন্ধুদের সঙ্গে। কথা বলেছেন প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গেও।

নতুন শিক্ষার্থীদের পাশে এই সময় উপস্থিত ছিলেন প্রভাষক নাসিহ-উল-ওয়াদুদ আলম, সানজিদা আফরীন ও তাফরিহা তারান্নুম। তারা সিআইইউর বিভিন্ন দফতরের কাজ, ক্যাম্পাসের নানামুখী কর্মকান্ড, ইংরেজি বিভাগে পড়ার আনন্দের বিষয়গুলো ছাত্র-ছাত্রীদের কাছে তুলে ধরেন।

সিআইইউর চারটি স্কুলের ভেতর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অন্যতম। এখানে ইংরেজি সাহিত্যের উপর রয়েছে বিএ (অনার্স)। মাস্টার্স রয়েছে এমএ ইন ইংলিশ লিটারেচার (ইএল) ও এমএ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি)- দুটো বিষয়ের উপর।

দেশ বিদেশের খ্যাতনামা শিক্ষক, ডক্টরেট ও পিএইচডি অর্জনকারী চৌকষ মেধাবীরা জড়িত রয়েছেন ক্লাসের পাঠদানে। বর্তমানে এই স্কুলের ডিনের দায়িত্ব পালন করছেন ইংরেজি সাহিত্যে সুনাম কুড়ানো অভিজ্ঞ শিক্ষক অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ। চেয়ারম্যান হিসেবে রয়েছেন সার্মেন রড্রিক্স।

পড়ালেখার পাশাপাশি এখানে রয়েছে নানা ধরণের সৃষ্টিশীল কর্মকান্ড। চালু রয়েছে ইংলিশ ক্লাব, স্ল্যাস ডিবেটিং সোসাইটি, ক্রিয়েটিভ রাইটার্স ক্লাবসহ বিভিন্ন সংগঠন ভিত্তিক সৃজনশীল কার্যক্রম। ইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধি ও নিজেকে আরও এগিয়ে নিতে চালু করা হয়েছে ইংলিশ ল্যাঙ্গুয়েজ সেন্টার।

মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে নানা ধরণের স্কলারশীপ, বইয়ের অবাধ ভান্ডার, গুণগত ধারার পড়ালেখার পরিবেশ সহ অনেক কিছু।

জানতে চাইলে সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ বলেন, ইংরেজি সাহিত্য মানেই মোটা মোটা বই এই ধারণা ভুল। আমরা এমন একটি সিলেবাস প্রণয়ন করেছি, যার মাধ্যমে ইংরেজি সাহিত্যে ভর্তি হওয়া শিক্ষার্থীরা বিশ্বায়নের এই যুগে নিত্যনতুন জ্ঞানের মাধ্যমে আলো ছড়াবেন আন্তর্জাতিক পরিমন্ডলে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
এক বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত
অভিজিত হত্যা মামলায় আরও দুজনের সাক্ষ্য
তিন শিশুকে ধর্ষণের অভিযোগ কিশোর আটক
না'গঞ্জে বিএনপির বিক্ষোভে পুলিশের বাধা, আটক ১
নিজ পকেটের টাকায় বার্সায় ফিরতে হবে নেইমারকে!


বিএবির প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
খা‌লেদার অবমাননা মামলার অ‌ভি‌যোগ গঠন শুনা‌নি ৪ ডিসেম্বর
মহেশপুরে অস্ত্রসহ ডাকাত আটক
ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে
মাঠে সতীর্থকে মেরে বড় শাস্তির মুখে শাহাদাত