php glass

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে উইডু গ্লোবালের সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে উইডু গ্লোবালের সেমিনার।

walton

চট্টগ্রাম: বর্তমান বিশ্বনেতৃত্বের ১০ শতাংশের বেশি নারী, যারা পাল্টে দিচ্ছেন পৃথিবীটাকে। দিন দিন এ সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে। নারীদের এই এগিয়ে যাওয়ায় সবার ভূমিকা রাখা প্রয়োজন। প্রত্যেক নারীকেই তার সক্ষমতাকে বিকশিত করার পর্যাপ্ত সুযোগ দেওয়া জরুরি।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ছাত্রীদের নিয়ে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন নারী নেতৃত্ব নিয়ে বিশ্বব্যাপী কাজ করা প্রতিষ্ঠান উইডু গ্লোবাল এর কো-অর্ডিনেটর এবং থাইল্যান্ডের রাইজিং ইউথ ফাউন্ডেশনের চিফ অপারেশন্স অফিসার সুজানা সেলিম।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেল সাড়ে তিনটায় ইডিইউর সেমিনার হলে এ আয়োজনে বক্তব্য দেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, ইডিইউ’র লক্ষ্য টেকসই, দক্ষ ও নৈতিক নেতৃত্ব সৃষ্টি, যা রাষ্ট্র ও প্রতিষ্ঠান পরিচালনায় নতুন দিক উন্মোচন করবে। উইডু গ্লোবালও একই লক্ষ্যে, জনসমষ্টির একটি অংশকে নিয়ে কাজ করছে।

ইডিইউতে নারীর বিকাশে পরিপূর্ণ সুযোগ-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে জানিয়ে সাঈদ আল নোমান বলেন, বিশ্ববিদ্যালয়ের যেকোনও নিয়োগের ক্ষেত্রে এবং শিক্ষার্থীদের স্কলারশিপ ও অর্থনৈতিক সুবিধা প্রদানের ক্ষেত্রে পলিসিগতভাবে নারীদের প্রাধান্য দেওয়া হয়। এ কারণেই হয়তো ইডিইউর সিংহভাগ শিক্ষার্থীই নারী।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের মধ্যে জেন্ডার বেইজড সচেতনতা ও নেতৃত্ব সৃষ্টি করছে অ্যাক্সেস একাডেমি। সমতামূলক বিশ্ব বিনির্মাণে ইডিইউর এ পথচলায় উইডু গ্লোবালের যাবতীয় সহযোগিতা আমাদের অগ্রযাত্রাকে বেগবান করবে।

ব্যাংককে স্থাপিত উইডু গ্লোবাল সমাজে লিঙ্গবৈষম্য কমিয়ে আনতে নারীদের পৃষ্ঠপোষকতা প্রদান করে। বিশ্বের নানা অঞ্চলের সম্ভাবনাময় নারীদের পড়ালেখায় বৃত্তি প্রদান থেকে শুরু করে নানান উন্নয়নমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে অবদান রাখছে উইডু।

সুজানা সেলিম বলেন, এশিয়ান নারীদের তাদের পেশাগত ও নেতৃত্বের দক্ষতা বিকাশের সুযোগ দেয় উইডু’র রাইজিং স্টার প্রোগ্রাম। নিজেকে উন্নত করার মাধ্যমে সমাজে ও কর্মক্ষেত্রে, প্রতিষ্ঠান কিংবা রাষ্ট্র পরিচালনায় যে নারীরা টেকসই পরিবর্তন আনতে চায়, উইডু তাদের সহযোগিতা করে। উইডু বিশ্বাস করে, প্রতিটি নারী- যিনি তার পূর্ণ সম্ভাবনা নিয়ে কাজ করতে চান তাকে সেই সুযোগ প্রদান করতে হবে। তাদের নেতৃত্ব উন্নয়নের প্রোগ্রামগুলো অনেক সহজলভ্য এবং অনলাইনে সহজেই অ্যাক্সেস করা যায়।

এ সময় তিনি উইডু এর রাইজিং স্টার প্রোগ্রাম সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন।

তামান্না রহমানের সঞ্চালনায় ইডিইউর নেটওয়ার্কিং অ্যান্ড প্লেসমেন্ট সেলের কর্মকর্তা ও বিভিন্ন সেমিস্টারের অর্ধশতাধিক নারী শিক্ষার্থী সেমিনারে যোগ দেন।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
পাবনায় সরকারিভাবে আমন সংগ্রহের কার্যক্রম শুরু
বায়িং হাউজগুলোর দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ
ওয়ারীতে দেশি অস্ত্রসহ ৬ ডাকাত আটক
সিলেটে ছাত্রলীগ নেতা গ্রেফতার
কেরানীগঞ্জে বাসচাপায় অটোরিকশাযাত্রী নিহত


পাইকগাছায় ঘের ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা 
দুর্গাসাগর দীঘিতে নিখোঁজের ৮ ঘণ্টা পর যুবকের মরদেহ উদ্ধার
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার
বেসরকারি উন্নয়ন সংস্থার অবদান লিপিবদ্ধ করার দাবি
এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়কে বসুন্ধরা সিমেন্ট