php glass

১২৮০৭ কোটি টাকায় ১৯৩ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে চট্টগ্রামে

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। ছবি: সংগৃহীত

walton

চট্টগ্রাম: চট্টগ্রাম বিভাগে ১২ হাজার ৮০৬ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে ১৯৩টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে ১০৪টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনায় দেখা গেছে, শূন্য অগ্রগতিসম্পন্ন প্রকল্প ১২টি, ধীর  অগ্রগতিসম্পন্ন প্রকল্প ৩১টি এবং তুলনামূলকভাবে ভালো অগ্রগতি সম্পন্ন প্রকল্প ৬১টি।

গত আগস্ট পর্যন্ত ১৪১ প্রকল্পে ব্যয় হয়েছে ১ হাজার ৬৫৭ কোটি ৭১ লাখ টাকা যা, মোট এডিপির বরাদ্দের ৭ দশমিক ৫৮ শতাংশ।

রোববার (২২ সেপ্টেম্বর) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

প্রকল্প এলাকায় প্রকল্প পরিচালক না থাকা কাঙ্ক্ষিত নয়

সভায় শূন্য অগ্রগতি সম্পন্ন প্রকল্পকে দুর্বল প্রকল্প অভিহিত করে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেন, দুর্বল প্রকল্পের প্রকল্প পরিচালক হওয়া সম্মানের বিষয় নয়। মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পকাজে গাফিলতি বা সময়ক্ষেপণ করা যাবে না।

প্রধান অতিথির বক্তব্য মন্ত্রী বলেন, সময়মতো প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আবার শেষ সময়ে তাড়াহুড়ো করে মান ক্ষুণ্ন করা যাবে না। প্রকল্পকাজে কেন দেরি হয় তার সমাধান বের করতে হবে।

মন্ত্রী বলেন, প্রকল্প এলাকায় প্রকল্প পরিচালক না থাকা কাঙ্ক্ষিত নয়। কোনো প্রকল্প চলাকালীন প্রকল্প পরিচালক বদলি বা একই প্রকল্পের দুইজন প্রকল্প পরিচালক থাকতে পারবে না।

তিনি একনেক সভায় প্রকল্প বাস্তবায়ন বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা বই আকারে ছাপিয়ে প্রকল্প পরিচালকদের কাছে পাঠানো হবে বলে জানান।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে হুইপ শামসুল হক চৌধুরী, সাবেক গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সংসদ সদস্য ওয়াসেকা আয়শা খান, বাস্তবায়ন পরীবীক্ষণ ও মূল্যয়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সাবিক) শংকর রঞ্জন সাহাসহ প্রকল্প পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন


সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা