php glass

পেঁয়াজ পাইকারিতে ৬০, খুচরায় ৬৭

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

চট্টগ্রাম: ভারত পেঁয়াজ রফতানিতে টনপ্রতি ৮৫২ ডলার নির্ধারণ করার ঘোষণাতেই খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তে কেজিপ্রতি দাম বেড়েছে ১৮ টাকা। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে ভারতের নাসিক পেঁয়াজ বিক্রি হয় ৪২ টাকা, বিকেলে ৫৫ টাকা।

রোববার (১৫ সেপ্টেম্বর) পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা। চট্টগ্রামের বাজারে খুচরায় প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৭-৬৮ টাকা। ভারতের নতুন ঘোষণার পর পেঁয়াজের চালান দেশে পৌঁছার আগেই দাম বাড়িয়ে দেওয়ায় হতবাক ভোক্তারা।

খাতুনগঞ্জে পেঁয়াজের বড় বিপণিকেন্দ্র হামিদুল্লাহ মার্কেট। এ মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বাংলানিউজকে বলেন, ভারত পেঁয়াজ রফতানিতে সর্বনিম্ন ৮৫০ ডলার মূল্য নির্ধারণ করেছে। এর প্রভাব পড়েছে বাজারে। তবে ভারতের পেঁয়াজের মোকামে দাম কম। গত সপ্তাহেও ২৫০-৩০০ ডলারে পেঁয়াজ আমদানি করেছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

তিনি বলেন, বাংলাদেশের পেঁয়াজের বাজার ভারত নির্ভর। এর বাইরে মিয়ানমার থেকে সুলভে কিছু পেঁয়াজ আমদানি হয়েছে। পরিস্থিতি বুঝে চীন, মিশরসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির চিন্তাভাবনা রয়েছে ব্যবসায়ীদের। তবে এসব দেশের পেঁয়াজ আকারে বড়, ঝাঁজও কম। তাই চাহিদা খুব বেশি থাকে না।

সূত্র জানায়, দেশে পেঁয়াজের চাহিদা বাড়লেও উৎপাদন বাড়ছে না। সাড়ে ২৩ লাখ টন পেঁয়াজ উৎপাদন হচ্ছে প্রতিবছর। ভারত থেকে ২০১৮-১৯ অর্থবছরে পেঁয়াজ আমদানি হয় ১১ লাখ ৩৬ হাজার টন। এর আগের অর্থবছরে যা ছিল ১০ লাখ টন।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কেন্দ্রীয় সহ-সভাপতি এসএম নাজের হোসাইন বাংলানিউজকে বলেন, কোনো পণ্যের দাম বৃদ্ধির ঘোষণার সঙ্গে সঙ্গে বাজারে দাম বেড়ে যায়। কিন্তু কমার ঘোষণা কার্যকর করতে ব্যবসায়ীরা সময়ক্ষেপণ করে। পেঁয়াজের ক্ষেত্রেও সেটি সত্য হয়েছে। যা দুঃখজনক। সরকারের উচিত টিসিবি’র মাধ্যমে বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদানি করার পাশাপাশি বাজার তদারকি অভিযান জোরদার করা।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
এআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
অযোধ্যা রায়: পুনর্বিবেচনার আবেদন করবে ২ মুসলিম সংগঠন
ডিনস অ্যাওয়ার্ড পেলেন রাবির ১৩ শিক্ষার্থী
ফেনীতে চোলাই মদসহ আটক ১১
বসুন্ধরা কিংসের জার্সিতে মাঠ মাতানোর অপেক্ষায় তারিক কাজী
নড়াইলে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে যুবকের মৃত্যু


তিনি ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব’, চাকরি দেন পুলিশে!
সিলেটে ৫ দিনে সোয়া ২৮ কোটি টাকার কর আদায়
পেঁয়াজের দাম বাড়ার প্রতিবাদে সিপিবির বিক্ষোভ
চালের বাজারে মনিটরিং জোরদারের নির্দেশ
ফতুল্লায় দু’পক্ষের সংঘর্ষে আহত ১০, আটক ২