php glass

যুবসমাজের মানস গঠনে খেলধুলা গুরুত্বপূর্ণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

চট্টগ্রাম: বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন হয়েছে চট্টগ্রাম প্রেস ক্লাব-সাইফ পাওয়ারটেক বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে বর্ণাঢ্য এ আয়োজনের উদ্বোধন করেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, যুবসমাজকে ফেসবুকসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যম থেকে বেরিয়ে এনে তাদের মানস গঠনের জন্য খেলাধুলা খুবই গুরুত্বপূর্ণ। যুবসমাজের মানস গঠন যথাযথ না হলে তাদের এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব না। এ জন্য ক্রীড়াক্ষেত্রে আমাদের যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। আইটির এই খারাপ দিকগুলো থেকে বের করে আমাদের যুব সমাজকে খেলার মাঠে ফিরিয়ে আনতে হবে। ক্রীড়াকে শুধুমাত্র ঢাকা কেন্দ্রিক বা বিভাগীয় শহরে আবদ্ধ না রেখে গ্রামে-গঞ্জে ছড়িয়ে দিতে হবে।

তরফদার রুহুল আমিন বলেন, চার বছর আগে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল বিশ্বে ৯৮তম। বর্তমানে তা ৬৪ তে পৌঁছেছে। চট্টগ্রাম বন্দর বিশ্ব দরবারে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে। দেশের আমদানি-রপ্তানির ৯০ শতাংশ এ বন্দরের মাধ্যমে পরিচালিত হয়। দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে সব খাতেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আর চট্টগ্রাম বন্দর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দু।

তিনি বলেন, চট্টগ্রাম বন্দর বাংলাদেশের মানুষদের জন্য সৃষ্টিকর্তার অমূল্য দান। এই সম্পদকে রক্ষা করার দায়িত্ব আমাদের। অর্থনীতির প্রাণকেন্দ্র এই চট্টগ্রামেই বাংলাদেশের এগিয়ে যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ। আর এগিয়ে যাওয়ার নিয়ামকের মধ্যে গণমাধ্যমকর্মীদের অবদান অন্যতম গুরুত্বপূর্ণ। এ জন্য চট্টগ্রামের সাংবাদিকরা তাদের ভূমিকার জন্য প্রশংসার দাবি রাখে। 

চট্টগ্রাম বন্দরের কার্যক্রমে নিজেদের অভিজ্ঞতার কথা বর্ণনা করে সাইফ পাওয়ার টেকের চেয়ারম্যান বলেন, আমি ব্যক্তিগতভাবে অনেক পরিশ্রম করেছি। রাতের ২ থেকে ৩টা পর্যন্ত কাজ করে বন্দরের বিভিন্ন দিক জানার চেষ্টা করেছি। কারণ চট্টগ্রাম বন্দর হচ্ছে বাংলাদেশের অর্থনীতির কেন্দ্রবিন্দু। দেশের মোট আমদানি-রপ্তানির শতকরা ৯২ ভাগ কাজ চট্টগ্রাম বন্দর দিয়ে হয় যার পঞ্চান্ন শতাংশ কাজ হয় সাইফ পাওয়ারটেক লিমিটেডের মাধ্যমে। আগে যেখানে একটা জাহাজের মাল খালাস করতে ১৩ থেকে ১৪ দিন লাগতো, আমরা দায়িত্ব নেয়ার পর তা ২ থেকে ৩ দিনে নেমে এসেছে। সে প্রক্রিয়ার অংশ হিসেবে আমরা নিজেরা গর্ববোধ করি।

তরফদার রুহুল আমিন বলেন, ফুটবল খেলা বাঙালি জাতির রক্তের সঙ্গে মিশে আছে। শেখ কামাল বাংলাদেশের ফুটবলের স্বপ্নদ্রষ্টা, তিনি আবাহনি ক্লাব গঠনের মাধ্যমে ফুটবলকে অনেকদূর এগিয়ে নিতে চেয়েছেন। কিন্তু দীর্ঘ সময় অতিক্রান্ত হওয়ার পর অবশেষে বর্তমানে ফুটবলে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ২০১৫ সাল থেকে আমরা শেখ কামাল ইন্টারন্যাশনাল ফুটবল টুর্ণামেন্ট শুরু করেছি।  টুর্ণামেন্টের মাধ্যমে আমরা শেখ কামালের স্বপ্ন বাস্তবায়ন করতে চাই। এ বছরের অক্টোবরে তৃতীয়বারের মতো চট্টগ্রামে এ টুর্নামেন্ট সফল করতে সকলের সহযোগিতা চাই।  

সভাপতিত্ব করেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস ও সঞ্চালনা করেন যুগ্ম-সম্পাদক নজরুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য দেন প্রেস ক্লাবের সাধারণ ফরিদ উদ্দিন চৌধুরী।

আলী আব্বাস বলেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সদস্য ও পরিবারের সদস্যদের নিয়ে সবচেয়ে বড় আনন্দযজ্ঞ এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। সাংবাদিকরাও বিভিন্ন খেলায় পারদর্শী এবং তারা তাদের যোগ্যতা দিয়েই এ প্রতিযোগিতায় অংশ নেয়।

স্পন্সর হওয়ার জন্য সাইফ পাওয়ার টেকের কর্ণধার তরফদার রুহুল আমীনকে তিনি কৃতজ্ঞতা জানান।  

বক্তব্য দেন প্রেস ক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, চট্টগ্রাম প্রেস ক্লাবের ক্রীড়া সম্পাদক দেবাশীষ বড়ুয়া দেবু, সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী প্রমুখ।

এর আগে প্রধান অতিথিকে প্রেস ক্লাবের পক্ষ থেকে শুভেচ্ছা ও সম্মাননা জানানো হয়। এ সময় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মনজুর কাদের মনজু, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য মো. শামসুল ইসলাম, স ম ইব্রাহীম, কাজী আবুল মনসুরসহ ক্লাবের স্থায়ী- অস্থায়ী সদস্য এবং বিভিন্ন মিডিয়ার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি তরফদার রুহুল আমিন এবং প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস দাবার গুটি চালের মাধ্যমে মাসব্যাপী চট্টগ্রাম প্রেস ক্লাব-সাইফ পাওয়ারটেক বার্ষিক ক্রীড়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯

জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্র‌মিক নিহত
পলাশবাড়ীতে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ
সর্দি-জ্বরের সময় কিন্তু এখন!
না’গঞ্জ আদালতে রাসেলের জামিননামা দাখিল
পরীক্ষার খাতা নিয়ে ফেরার পথে দুর্ঘটনায় হল সুপারসহ আহত ৩


পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন
রূপগঞ্জে ধারালো অস্ত্রসহ ডাকাত সন্দেহে আটক ২
শেখ হাসিনা সরকারের বিকল্প নেই: খাদ্যমন্ত্রী
গুজবে লবণ কেনার হিড়িক রোধে অভিযান
মীর নাসির ১৩, ছেলের ৩ বছরের দণ্ড হাইকোর্টে বহাল