php glass

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ছে খেলাঘর’

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

walton

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলতে নিরলস কাজ করে যাচ্ছে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর। দেশের সব গণতান্ত্রিক প্রগতিশীল মুক্তি আন্দোলনের পাশাপাশি অধিকার সুরক্ষা ও বাস্তবায়নে এ সংগঠনের রয়েছে অনন্য অবদান।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে খেলাঘরের শিশু উৎসবে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের শিশু-কিশোরদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলছে খেলাঘর। এরাই আগামী দিনের এ বাংলাদেশের বিভিন্ন সেক্টরে নেতৃত্ব দেবে। তাই শিশু-কিশোরদের মানবিক মূল্যবোধ সম্পন্ন সুনাগারিক হিসেবে গড়ে তুলতে অভিভাবকদের এগিয়ে আসতে হবে।

নগর খেলাঘরের সভাপতি ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে সভায় খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মতিন ভূঁইয়া প্রধান আলোচক ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য হান্নান চৌধুরী, আব্দুল মান্নান, গণজাগরণ মঞ্চের আহ্বায়ক শরীফ চৌহান, সদস্যসচিব ডা. চন্দন দাশ বিশেষ অতিথি ছিলেন।

বক্তব্য দেন সিনিয়র সাংবাদিক এম নাসিরুল হক, খেলাঘর নগর কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী রূপক চৌধুরী।

উৎসবে খেলাঘর নগর কমিটির আওতাধীন বিভিন্ন শাখা আসর ও খেলাঘর নোয়াখালী জেলা কমিটি, জলছবি খেলাঘর আসর এনায়েত বাজার, কপোত খেলাঘর আসর আগ্রাবাদ, দ্বীপশিখা খেলাঘর আসর চেরাগি পাহাড়, অংকুর খেলাঘর আসর শাকপুরা বোয়ালখালী, স্বপ্নিল খেলাঘর, নীলগিরি, মৈত্রী খেলাঘর আসর পাহাড়তলী, নীপবন, মেঘমল্লার খেলাঘর আসর সীতাকুণ্ড, সুরঙ্গণ খেলাঘর আসর সীতাকুণ্ড ও মনন খেলাঘর আসরের ভাই-বোনেরা অংশ নেন।

তারা ছড়াগান, দেশাত্মবোধক গান, লোকসংগীত, রবীন্দ্রসঙ্গীত, নজরুলসঙ্গীত, গণসঙ্গীত, আবৃত্তি,  সাধারণ ও লোক নৃত্য পরিবেশন করেন।

মেয়র বলেন, যে চেতনা নিয়ে এ খেলাঘর আন্দোলন শুরু করেছে, সেই অসম্প্রাদায়িক চেতনার স্ফুরণ শাখায় শাখায় জেলায় জেলায় ছড়িয়ে দিতে হবে। এর উদ্দেশ্য শুধু উৎসব নয়, সাংস্কৃতিক আন্দোলন। সাংস্কৃতিক আন্দোলন ছাড়া জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক ও দুর্নীতি মোকাবেলা করা যাবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর রূপকল্প-২০৪১ অনুযায়ী সমৃদ্ধ বাংলাদেশ গড়তে এ প্রজন্মের সন্তানদের অসাম্প্রদায়িক, সর্বজনীন, বিজ্ঞান ও প্রযুক্তিবান্ধব আলোকিত মানুষ হতে হবে।

দুই দিনব্যাপী শিশু উৎসব ও সম্মেলন উপলক্ষে সকালে শিল্পকলা একাডেমি চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। এতে নেতৃত্ব দেন  শিক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মো. আফছারুল আমীন।

তিনি বেলুন উড়িয়ে উৎসব ও সম্মেলনের উদ্বোধন করেন। 

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
তিনদিন টাঙ্গাইলে ১৪৪ ধারা জারি
কম্বোডিয়ার প্রধানমন্ত্রী’র সঙ্গে স্পিকারের সাক্ষাৎ
লবণ কিনে ক্রেতা পেলেন জরিমানার ভাগ!
ফরিদপুর মেডিক্যালে ক্রয় অনিয়ম তদন্তে সাব-কমিটি গঠন
ইডেন টেস্টে দিনভর থাকছে বর্ণিল আয়োজন


প্রতিবেশীর বিরুদ্ধে মামলা করে ধরা ভুয়া আইনজীবী
সিআইপি সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান
আমলাতান্ত্রিক জটিলতা কমছে: ভূমিমন্ত্রী
৭ দফা দাবিতে আগরতলায় গণডেপুটেশন
খুলনায় কর মেলার শেষ দিনে ৮ কোটি ৭০ লাখ টাকা আদায়