php glass

পূর্বকোণ প্রতিষ্ঠাতা ইউসুফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোহাম্মদ ইউসুফ চৌধুরী

walton

চট্টগ্রাম: দৈনিক পূর্বকোণ প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১২তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর রাত সাড়ে ১২টায় তিনি মক্কার জিয়াদ হাসপাতালে ইন্তেকাল করেন। ১২ সেপ্টেম্বর ফজরের নামাজের পর মসজিদুল হারামে নামাজে জানাজা শেষে সকাল ৯টায় মক্কার সরায়ে মকবরায় তাকে দাফন করা হয়।

চট্টলদরদী ইউসুফ চৌধুরী ওমরাহ পালনের জন্য ওই বছরের ৭ সেপ্টেম্বর মক্কা যান। পরদিন সকালে তিনি অসুস্থ হয়ে পড়েন। বিকেলে অবস্থার অবনতি হলে তাকে জিয়াদ হাসপাতালে ভর্তি করা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

১৯২১ সালের ১৯ সেপ্টেম্বর রাউজানের ঢেউয়া হাজিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন মোহাম্মদ ইউসুফ চৌধুরী। বর্ণাঢ্য কর্মজীবনে সংবাদপত্রশিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে তিনি অভূতপূর্ব অবদান রাখেন। ১৯৮৬ সালে তিনি দৈনিক পূর্বকোণ প্রকাশ করেন। ১৯৯২ সাল থেকেই ডেইরি ও পোল্ট্রি শিল্পের আন্দোলনে সক্রিয় ছিলেন তিনি। ডেইরি ও পোল্ট্রি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতিও ছিলেন।

তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আগমনস্থল নিজ বাড়িতে কবির স্মৃতিচিহ্ন রক্ষা, নজরুল মেলা এবং নজরুল পাঠাগার স্থাপন করেন। বিআইটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের সংগ্রাম, চট্টগ্রামে ভেটেরিনারি কলেজ ও পরবর্তীতে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তার অবদান ছিল। তিনি সবসময় চট্টগ্রামের উন্নয়নে ছিলেন সোচ্চার।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২
পূজা উপলক্ষে লেমিস গাইলেন ‘বল দুর্গা মাইকি জয়’
বহিষ্কৃত হলেন আইএইচটির ৬ পরীক্ষার্থী
ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের ডিজি বাবলু কুমার
শ্রেণীকক্ষে সিলিং ফ্যানের পাখা খুলে পড়ে ২ শিক্ষার্থী আহত


ভুল শুধরে বিমানকে এগিয়ে নেওয়ার প্রত্যয় নতুন এমডির
ইউজিসিতে আইইবি প্রতিনিধি দল
পৌনে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে ডিএসই সূচক
বাংলাদেশে গান করতে আসছেন রানু মণ্ডল!
সংস্কার হবে চৈতন্যগলি কবরস্থানের জানাজা ভবন