php glass

এশিয়ান অ্যাপারেলসের নারী শ্রমিক সুযোগ পেলেন এইউডব্লিউতে

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এশিয়ান অ্যাপারেলস ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সমঝোতা স্মারক সই

walton

চট্টগ্রাম: আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে (এইউডব্লিউ) এশিয়ান গ্রুপের পরিচালিত তৈরি পোশাক কারখানা চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেডে কর্মরত শ্রমিকদের স্বপ্নের উচ্চ শিক্ষার ধার উন্মোচিত হয়েছে । এইউডব্লিউ পরিচালিত ‘পাথ ওয়েজ ফর প্রমিজ’ স্কলারশিপের আওতায় তারাও সুযোগ পাবে।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন তাদের পড়াশোনাকালীন টিউশন ফি, বই, আবাসন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, খাবার এবং অন্যান্য প্রাথমিক প্রয়োজনগুলোর ব্যয় বহন করবে এবং এশিয়ান গ্রুপের পরিচালিত গার্মেন্টস কারখানা চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেড ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ নারী শ্রমিকদের  মাসিক বেতন দেবে।

চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেডের নারী শ্রমিক যারা উচ্চ মাধ্যমিক পাস করেছে  এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে নির্বাচিত হবে তারা এ সুযোগ পাবে । ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শ্রমিকরা ‘পাথ ওয়েজ ফর প্রমিজ’ প্রোগ্রামের মাধ্যমে এক বছরের কোর্স সম্পন্ন করবে । যেখানে ইংরেজি, গণিতসহ নানা বিষয়ে তাদের দক্ষতা বৃদ্ধি করবে ।

চলতি বছর ২০১৯ সালে ১ জন শ্রমিক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এ সুযোগ লাভ করেছে । তার নাম হলো রিতা আক্তার। ২০১৬ সালে চালু হওয়া পোশাক শ্রমিকদের জন্য অনন্য এ কার্যক্রমে ৫০ জনের বেশি শিক্ষার্থী এ কোর্সটি সম্পন্ন করেছে। তারপর সেখানে উত্তীর্ণ হওয়ার পর ‘একসেস’ প্রোগ্রামে প্রবেশ করবে যেখানে ১ বছর  শিক্ষার্থীদের গণিত ও ইংরেজির পাশাপাশি বিজ্ঞান ও অন্যান্য বিষয়ের ওপর দক্ষ হিসেবে গড়ে তোলা হবে। এরপর তারা  ৩ বছরের  স্নাতক পর্যায় পড়াশোনায় অংশ নেবে। যে সব শিক্ষার্থী সাফল্যের সঙ্গে পড়াশোনা শেষ করবে তাদের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষ থেকে ব্যাচেলর ডিগ্রি দেওয়া হবে।

এ উপলক্ষে চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেডে রোববার (৮ সেপ্টেম্বর)এক সমঝোতা চুক্তি সই হয়। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে রেজিস্ট্রার  ড. ডেভ ডোল্যান্ড ও এশিয়ান গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাহেদা সালাম নিজ নিজ পক্ষে সই করেন । এ সময় চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেডের নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম, নাজমুল হাসান চৌধুরী (পরিচালক -প্রশাসন), নিকোলাস বিশ্বাস (পরিচালক- কমপ্লাইনস্ অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট), জেনারেল ম্যানেজার শফিউল মোস্তফা চৌধুরী ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পরিচালক (অ্যাডমিশন) প্রফেসর রেহানা খান, ডিন এফ স্টুডেন্টস রানিয়া কাসেম, সার্ভিস লার্নিং অ্যান্ড কমিউনিটি এনগেজমেন্ট ম্যানেজার মোহাম্মদ ওবায়দুর রহমান উপস্থিত ছিলেন।

এশিয়ান  গ্রুপ ১৭টি তৈরি পোশাক শিল্প গ্রুপের  মধ্যে অন্যতম, যারা তাদের নারী গার্মেন্টস শ্রমিকদের উচ্চতর শিক্ষার সুযোগ দেওয়ার জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সঙ্গে অংশীদারিত্ব চুক্তি করেছে।

শাহেদা সালাম বলেন, এ চুক্তির মধ্য দিয়ে একটি নতুন স্বপ্নের যাত্রা শুরু হলো । যার মাধ্যমে চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেড সরাসরি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সঙ্গে সম্পৃক্ত হলো।

ড. ডেভ ডোল্যান্ড চিটাগাং এশিয়ান অ্যাপারেলস লিমিটেডকে এ অনন্য কার্যক্রমের অংশীদারিত্ব গ্রহণ করায় ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
তিস্তার পানি বিপদসীমার উপরে, নিম্নাঞ্চল প্লাবিত
ঢাকা থেকে বিদায় নিচ্ছেন জাপানের রাষ্ট্রদূত
টাকা ভাগের কথা স্বীকার করায় ছাত্রনেতাকে হুমকির অভিযোগ
জাবির শিক্ষক-ছাত্রনেতার মোবাইল সংযোগ বিচ্ছিন্নের অভিযোগ
প্রাবন্ধিক মোতাহের হোসেনের প্রয়াণ


বাংলাদেশি নাগরিকদের ভিসা সহজীকরণের সুপারিশ
কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী
ব্যক্তির কারণে সংগঠনের ইমেজ ক্ষুণ্ন করতে চাই না
‘ছাত্রলীগ দিয়ে সিগন্যাল দিলেন প্রধানমন্ত্রী’
ডে-কেয়ার সেন্টার নিশ্চিতের নির্দেশ শ্রম প্রতিমন্ত্রীর