php glass

নিউরো সার্জন রবিন কালজয়ী কর্মবীর: মেয়র নাছির

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ব বরেণ্য নিউরো সার্জন ড. রবিনের নামে সড়কের উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

walton

চট্টগ্রাম: বিশ্ববরেণ্য নিউরো সায়েন্টিস্ট ও নিউরো সার্জন প্রফেসর ড. রামপ্রসাদ সেনগুপ্ত (রবিন) মানবসেবার কালজয়ী আলোকবর্তিকার উদ্ভাসিত এক কর্মবীর। বাংলা ও বাঙালির গৌরব এবং গর্বের ধন।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) দুপুরে নগরের উত্তর ফতেয়াবাদের লোকনাথ ব্রহ্মচারী সেবাশ্রম চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে আয়োজিত লোকনাথ ব্রহ্মচারী বাবার ২৮৯তম আবির্ভাব দিবস ও ড. রবিনের সংবর্ধনা অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।

>> নিজের দক্ষতায় বিশ্ব জয় করেছেন নিউরোসার্জন রবিন

লোকনাথ ব্রহ্মচারী সেবাশ্রম পরিচালনা পরিষদের সভাপতি মনোজ কান্তি দে’র সভাপতিত্বে চুয়েটের ভিসি রফিকুল আলম, কাউন্সিলর তৌফিক আহমেদ চৌধুরী বিশেষ অতিথি ছিলেন।

অনুষ্ঠানে পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ,কাউন্সিলর শৈবাল দাশ সুমন, চসিকের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, নির্বাহী প্রকৌশলী শাহিনুল ইসলাম, বিপ্লব দাশ উপস্থিত ছিলেন।

মেয়র বলেন, এ বরেণ্য চিকিৎসকের জীবন পরিক্রমা সকলের অনুকরণীয় ও অনুসরণীয়। তার অধ্যবসায় ও প্রবল ইচ্ছাশক্তিতে তিনি বিরল গুণের অধিকারী হয়েছেন। অক্লান্ত পরিশ্রম করার প্রত্যয়ে তিনি জীবনকে প্রতিষ্ঠিত করেছেন সুউচ্চ শিখরে। ভালো কিছু করার মহান সংকল্পে ধাবমান হয়ে সৃষ্টি করেন মহীয়ান কর্মধারা যা তার জীবনের পাতায় একে একে যোগ করেছে অবিস্মরণীয় সাফল্যের পালক।

সিটি মেয়র বলেন, প্রফেসর ড. রবিন নাড়ির টানে চট্টগ্রামে এসেছেন। তিনি জন্মস্থানকে ভোলেননি। ৬৪ বছর দেশ থেকে বিচ্ছিন্ন থেকেও তিনি জন্মভূমির কথা ভুলে যাননি। তিনি মানুষের কল্যাণে জীবন উৎসর্গ করেছেন। তিনি কলকাতার বুকে প্রতিষ্ঠা করেছেন বিশ্বমানের ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস কলকাতা। গুণী এ ব্যক্তি শুধু চট্টগ্রাম ও বাংলাদেশের নয় বিশ্বের গর্ব। তার জীবন ও আদর্শ ভবিষ্যৎ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।

ড. রবিন বর্ণাঢ্য চিকিৎসাসেবায় পথপরিক্রমা সম্পর্কে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় বক্তব্য দেন।

নন্দীরহাট শৈলবালা প্রাথমিক বিদ্যালয়ে তার প্রাথমিক শিক্ষার হাতেখড়ি হয়। আর্থিক অসংগতির কারণে বিদ্যালয়ে যেতে পারতেন না বলে উল্লেখ করে ড. রবিন বলেন, সহপাঠীদের কাছে গিয়ে জেনে নিতেন স্কুলে কী পড়া পড়িয়েছে। তাদের বই থেকে পাঠ্য বিষয় লিখে নিয়ে পড়া তৈরি করতেন। ১২-১৩ বছর বয়স থেকে শুরু করেছিলেন টিউশনি। ১৯৫৩ সালে ফতেয়াবাদ আদর্শ বহুমুখি উচ্চ বিদ্যালয় থেকে স্কলারশিপ পেয়ে ম্যাট্রিক এবং ১৯৫৫ সালে চট্টগ্রাম কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। এর পর ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজে ভর্তি হওয়ার উদ্যোগ নেন। সেই উদ্যোগ ব্যর্থ হওয়ায় পরবর্তী সময়ে ভারতে গমন। মেডিকেল কলেজে ভর্তি এবং গৃহশিক্ষকতা করে ৬১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।

তিনি বলেন, জীবনটা ছিল হালবিহীন নৌকার মতো। ঘুরে বেড়িয়েছি এক ঘাট থেকে আরেক ঘাটে। তবে কখনো হতাশায় ভেঙে পড়িনি। মনের ভেতর সারাক্ষণ জাগরূক-আমাকে একজন ভালো ডাক্তার হতে হবে। তাই তিনি ১৯৬১ সালে জাহাজে করে উপার্জনের পাশাপাশি স্নাতকোত্তর ও এফআরসিএস করার জন্য লন্ডনে পাড়ি দেন। ১৯৬২ সালে তিনি ডাক্তার হিসেবে নিবন্ধন পেয়েছিলেন।

এর মাঝে তিনি তার নামের পাশে নিক নেম হিসেবে রবিন কীভাবে হলো তার একটি বিষদ বর্ণনা সভায় তুলে ধরেন।

তিনি বলেন, সফলতা অর্জনের মূল সোপান হচ্ছে দৃঢ় প্রত্যয়, অসামান্য অধ্যবসায় ও অদম্য ইচ্ছাশক্তি। শিক্ষা মানুষকে মানুষের অন্তর্নিহিত সুপ্ত প্রতিভা, মেধা ও বুদ্ধিকে বিকাশ করে। এটি মানুষের বিবেককে জাগ্রত করে। বিবেচনা শক্তি উদ্ভাবন ক্ষমতা ও সৃজনশীলতাকে উদ্বুদ্ধ করে। শিক্ষাই একজন মানুষকে মনুষ্যত্বের গুণাবলি সমৃদ্ধ করে এবং যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে কার্যকর ভূমিকা পালন করে। অনুষ্ঠানে লোকনাথ ব্রহ্মচারী সেবাশ্রম চট্টগ্রাম কেন্দ্রের পক্ষ থেকে ড. রামপ্রসাদ সেনগুপ্তকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

৭ সড়কের উন্নয়নকাজ উদ্বোধন

নগরের দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের উন্নয়নকৃত ৭ সড়কের উদ্বোধন করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এডিবির অর্থায়নে এ সড়কগুলোর উন্নয়নকাজ করা হয়েছে। এ ওয়ার্ডে প্রায় ৩৩ কোটি টাকার উন্নয়নকাজ চলমান রয়েছে। উদ্বোধন করা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- লোকনাথ সেবাশ্রম সড়ক, ড. আরপি সেনগুপ্ত সড়ক, কেবি দাশ সড়ক, সেনবাড়ী বাই লেইন, জনার্দ্দন দেব বিগ্রহ, প্রণব সাহা বাই লেন ও ডা. রবীন্দ্র দত্ত বাই লেন।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
বহিষ্কৃত হলেন আইএইচটির ৬ পরীক্ষার্থী
ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের ডিজি বাবলু কুমার
শ্রেণীকক্ষে সিলিং ফ্যানের পাখা খুলে পড়ে ২ শিক্ষার্থী আহত
ভুল শুধরে বিমানকে এগিয়ে নেওয়ার প্রত্যয় নতুন এমডির
ইউজিসিতে আইইবি প্রতিনিধি দল


পৌনে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে ডিএসই সূচক
বাংলাদেশে গান করতে আসছেন রানু মণ্ডল!
সংস্কার হবে চৈতন্যগলি কবরস্থানের জানাজা ভবন
পচা-বাসি খাবার খাওয়াচ্ছে থিম ওমর প্লাজার ৩ রেস্তোরাঁ
শহর পরিচ্ছন্ন রাখতে সবাইকে মিলে কাজ করতে হবে