php glass

নজরদারিতে ৭৩ এনআইডি, ইসির তদন্ত টিম চট্টগ্রামে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

চট্টগ্রাম: নজরদারিতে থাকা ৭৩টি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য অধিকতর যাচাই-বাছাই কাজ শুরু করেছে নির্বাচন কমিশনের (ইসি) গঠিত তদন্ত টিম। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) টিমের সদস্যরা চট্টগ্রামে আসেন।

এর আগে রমজান বিবি নামে এক রোহিঙ্গা নারীর এনআইডি শনাক্তের পর ঘটনা তদন্তে গঠিত কমিটি আরও ৭৩টি এনআইডির তথ্য অধিকতর যাচাইয়ের সুপারিশ করে।

পাশাপাশি নির্বাচন কমিশন (ইসি) একটি কমিটি গঠন করে, সেই কমিটি এসব এনআইডির তথ্য যাচাইয়ে কাজ শুরু করে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, বৃহস্পতিবার ঢাকা থেকে একটি টিম চট্টগ্রামে এসেছে। তারা চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ির জেলার নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে। পাশাপাশি দুইজন সদস্য নজরদারিতে থাকা এনআইডির তথ্য যাচাই-বাছাই করবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বাংলানিউজকে বলেন, প্রশিক্ষণ দেয়ার জন্য ঢাকা থেকে একটি টিম চট্টগ্রাম আসছেন। নজরদারিতে থাকা এনআইডির তথ্য অধিকতর যাচাই-বাছাইয়ের কথা রয়েছে এ টিমের।

জেলা নির্বাচন অফিস তদন্ত কমিটির প্রধান ও কোতোয়ালি থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ কামরুল আলম বাংলানিউজকে বলেন, তদন্তে আমরা আরও কিছু এনআইডির তথ্যে গরমিল পেয়েছি। প্রাথমিকভাবে এ ধরনের ৭৩টি এনআইডি শনাক্ত করা হয়েছে। এসব এনআইডির তথ্য যাচাই-বাছাইয়ে সুপারিশ করা হয়েছে।

‘ঢাকা থেকে একটি টিম এসেছে। তারা প্রশিক্ষণ দিচ্ছে। পাশাপাশি নজরদারিতে থাকা এনআইডির তথ্য যাচাই-বাছাইয়ের কথা রয়েছে।’

উল্লেখ্য, জালিয়াতির মাধ্যমে লাকী নাম দিয়ে রমজান বিবি নামে এক রোহিঙ্গা নারী হাটহাজারীর বাসিন্দা উল্লেখ করে এনআইডি করিয়ে নেয়। পরবর্তীতে স্মার্ট কার্ড উত্তোলনের জন্য ওই রোহিঙ্গা নারী ১৮ আগস্ট জেলা নির্বাচন অফিসে যান।
সন্দেহ হলে ইসির কর্মকর্তারা হাটহাজারী নির্বাচন কার্যালয় এ বিষয়ে খোঁজখবর নিলে জানা যায়, লাকী নামে কোনও ভোটারের নথি তাদের অফিসে নেই। তবে তার তথ্য সার্ভারে ছিলো। এরপর রমজান বিবিকে পুলিশে সোপর্দ করা হয়। হাটহাজারী থানা নির্বাচন কর্মকর্তা আরিফুল ইসলাম এ ঘটনায় নগরের কোতোয়ালী থানা মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৯
এসইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম নির্বাচন কমিশন
ksrm
বহিষ্কৃত হলেন আইএইচটির ৬ পরীক্ষার্থী
ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের ডিজি বাবলু কুমার
শ্রেণীকক্ষে সিলিং ফ্যানের পাখা খুলে পড়ে ২ শিক্ষার্থী আহত
ভুল শুধরে বিমানকে এগিয়ে নেওয়ার প্রত্যয় নতুন এমডির
ইউজিসিতে আইইবি প্রতিনিধি দল


পৌনে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে ডিএসই সূচক
বাংলাদেশে গান করতে আসছেন রানু মণ্ডল!
সংস্কার হবে চৈতন্যগলি কবরস্থানের জানাজা ভবন
পচা-বাসি খাবার খাওয়াচ্ছে থিম ওমর প্লাজার ৩ রেস্তোরাঁ
শহর পরিচ্ছন্ন রাখতে সবাইকে মিলে কাজ করতে হবে