php glass

বাপ-দাদার পেশা ধরে রেখেছেন তারা

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যাত্রীর মালামালের অপেক্ষায় তিনি।

walton

চট্টগ্রাম: ফজরের আজান দেওয়ার সঙ্গে সঙ্গে ঘুম ভাঙে তাদের। তড়িঘরি প্রস্তুত হয়ে চলে আসেন রেলওয়ে স্টেশনে। সময় চলে যায়- এক ঘণ্টা, দুই ঘণ্টা এমনকি সারাদিন। হাতে আসে সামান্য টাকা। কোনোদিন এক টাকাও না। তবুও তারা এই পেশায় বছরের পর বছর। কারণ বাপ-দাদার পেশা যে ছাড়তে পারছেন না।

তারা রেলওয়ের স্টেশনের কুলি-মজুর। বর্তমানে এই পেশা অনেকটা বিলুপ্তির পথে। চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ১০ বছর আগেও শত শত কুলি-মজুর মালামাল টানতেন যাত্রীদের। কিন্তু এখন তাদের সংখ্যা একেবারে হাতে-গোনা।

২৭ বছর ধরে কাজ করা বেলাল উদ্দিন নামে এক মজুর জানালেন, স্টেশনে কাজ করেন তিনিসহ ২৩ জন।

কেন এই পরিস্থিতি? নিশ্বাস ছেড়ে তিনি বললেন, এই পেশায় এখন ভাত জোটে না। আয় নেই। ফজরের আজানের পর এসেছি। চাঁদপুর থেকে আসা মেঘনা এক্সপ্রেসের যাত্রীর ব্যাগ গাড়িতে তুলে দিয়ে ১শ টাকা আয় হয়েছে। এখন বেলা ১২টা। আয় ওই ১শ টাকাই।

১৯৯২ সাল থেকে কাজ করা বেলাল উদ্দিনের তিন মেয়ে এক ছেলে। বাড়ি নোয়াখালী সদরে। তিনি বলেন, ঈদসহ বিশেষ দিনগুলোতে আয় একটু বেশি হয়। এছাড়া কুলিগিরির ফাঁকে অন্যান্য কাজও করি। বাপ-দাদার পেশাতো সহজে ছাড়তেও পারি না। তাই এই পেশায় রয়ে গেছি।

...রেলওয়ে স্টেশনের মুখে এক যাত্রী তার মালামাল নেওয়ার জন্য একজনকে ডাক দিলেন। সঙ্গে সঙ্গে হাজির তিন-চারজন। এবার ওই যাত্রী তাদের সঙ্গে দর কষাকষি করলেন। সবচেয়ে কম ১শ টাকায় ওই যাত্রীর মালামাল টানতে রাজি হলেন মো. মামুন নামে এক কুলি।

মালামাল তুলে নেওয়ার পর মামুন বাংলানিউজকে বলেন, সকাল থেকে ৫ ঘণ্টা অপেক্ষার পর এই প্রথম কাস্টমার পেলাম। কোনোদিন ৩শ আর কোনোদিন এক টাকাও আয় হয় না। তবে ঈদে দিনে এক হাজার টাকাও আয় হয়।

তিনি বলেন, বাসা ভাড়ায় থাকতে হয় না। রেলওয়ে স্টেশনে থাকতে পারি। এখানেই গোসলসহ অন্যান্য প্রয়োজনীয় কাজ সারতে পারি। এ জন্য বাড়তি খরচ লাগে না।

রেলওয়ে স্টেশন ম্যানেজার আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, তাদের মধ্যে শৃঙ্খলা আছে। যাত্রীদের পক্ষ থেকেও তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই। এখানে যারা কাজ করেন, সবাই সবাইকে চেনেন। এছাড়া স্টেশনে কাজ করার আগে আমাদের থেকে অনুমতি নিতে হয়। নির্দিষ্ট ড্রেসও আছে তাদের।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৯

জেইউ/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
পূজা উপলক্ষে লেমিস গাইলেন ‘বল দুর্গা মাইকি জয়’
বহিষ্কৃত হলেন আইএইচটির ৬ পরীক্ষার্থী
ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের ডিজি বাবলু কুমার
শ্রেণীকক্ষে সিলিং ফ্যানের পাখা খুলে পড়ে ২ শিক্ষার্থী আহত
ভুল শুধরে বিমানকে এগিয়ে নেওয়ার প্রত্যয় নতুন এমডির


ইউজিসিতে আইইবি প্রতিনিধি দল
পৌনে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে ডিএসই সূচক
বাংলাদেশে গান করতে আসছেন রানু মণ্ডল!
সংস্কার হবে চৈতন্যগলি কবরস্থানের জানাজা ভবন
পচা-বাসি খাবার খাওয়াচ্ছে থিম ওমর প্লাজার ৩ রেস্তোরাঁ