php glass

নগর ভবন প্রকল্প এগোলো এক ধাপ

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম সিটি করপোরেশনের নগর ভবনের নকশা

walton

চট্টগ্রাম: সিটি করপোরেশনের ২০৪ কোটি টাকার নগর ভবন নির্মাণ প্রকল্প  স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রকল্প পর্যালোচনা কমিটির (আইপিইসি) সভায় অনুমোদন পেয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় চসিকের দুইটি প্রকল্প উপস্থাপন করা হলে নগর ভবন প্রকল্প অনুমোদন হয়। অন্য প্রকল্পটি ছিলো ৩৩০ কোটি টাকার চট্টগ্রাম স্মার্ট সিটি সিস্টেম উন্নয়ন প্রকল্প।

স্মার্ট সিটি সিস্টেম উন্নয়ন প্রকল্পটি ফিজিবিলিটি স্টাডি করে প্রতিবেদনসহ পরবর্তী সভায় পুনরায় উত্থাপনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা সভায় উপস্থিত ছিলেন।

গত ৩ এপ্রিল প্রকল্পটির ডিপিপি (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়। প্রকল্পটি বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় থেকে সহযোগিতার ব্যাপারে ইতোমধ্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সেসময় স্থানীয় সরকারের পর্যবেক্ষণের প্রকল্পের ডিপিপি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে পাঠানোর জন্য চসিকের পক্ষ থেকে কর্তৃপক্ষকে অনুরোধও জানানো হয়েছিল। তারই ধারাবাহিকতায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আইপিইসি সভায় স্মার্ট সিটি প্রকল্পটি উত্থাপিত হলে তা পর্যালোচনা করে আরও ফিজিবিলিটি স্টাডি করার জন্য বলা হয়েছে। ফাইবার অপটিক নেটওয়ার্কের মাধ্যমে নগরের ৪১ ওয়ার্ডকে কেন্দ্রীয় ভাবে চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় আনার লক্ষ্যে প্রাথমিকভাবে ৪৯১ কোটি টাকা ব্যয় বাজেটে স্মার্ট সিটি প্রকল্প নামে একটি ডিপিপি প্রস্তুত করা হয়।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য একটি আধুনিক নগর ভবন নির্মাণ অতীব প্রয়োজন। সময়ের প্রয়োজনে একটি দৃষ্টিনন্দন আইকনিক বহুতল ভবনের দীর্ঘদিনের চাহিদা ছিল। সেই চাহিদার কথা মাথায় রেখে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে নগর ভবনের নকশা প্রস্তুত করা হয়েছে।

প্রকল্পটি আইপিইসিতে অনুমোদনের মধ্য দিয়ে আমাদের পরিকল্পনা আরও এক ধাপ এগিয়ে গেল। নগর ভবনটি নির্মিত হলে আগামী ৩০-৪০ বছরের অবকাঠামো চাহিদা পূরণ হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, বিগত সময়ে নগর উন্নয়নে গৃহীত ছয়টি প্রকল্প পাস হয়েছে। এডিপির অর্থায়নে প্রকল্পগুলো বাস্তবায়িত হচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৯৭৪ কোটি ৫৬ হাজার টাকা। বর্তমানে কয়েকটি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। বাকি প্রকল্পগুলোর কাজ চলমান রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৯
এআর/টিসি                                

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম সিটি করপোরেশন
হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন নুসরাত
নড়াইলে বাস ধর্মঘট ২য় দিনে, দুর্ভোগ
শিকারিদের ফাঁদে মরলো বিপন্ন ‘গন্ধগোকুল’
বুধবার থেকে অনির্দিষ্টকালের পণ্য পরিবহন ধর্মঘটের ডাক
ফেসবুক স্ট্যাটাসে ধরা পড়লো প্রতারক দম্পতি!


বিরলে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু
রেইনবো ডায়েট আবার কী, কেন খেতে বলা হয়?
ঢাকা মহানগর আ’লীগের উত্তর-দক্ষিণে আলোচনায় যারা
টি-১০ ক্রিকেটে রেকর্ড ইনিংস খেললেন ক্রিস লিন
সাতক্ষীরা সীমান্তে ১১৫ কেজি ইলিশসহ আটক ১