php glass

দ্বীনি সংস্কৃতি জাগরণের মহানায়ক তৈয়্যব শাহ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তৈয়্যব শাহ্ এর বার্ষিক ওরস শরীফ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা

walton

চট্টগ্রাম: গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ কমিশনার বলেছেন, গাউসে জামান আল্লামা তৈয়্যব শাহ্ (রা.) ছিলেন ইসলামের প্রকৃত সুফিধারা ও দ্বীনি শিক্ষা-সংস্কৃতি জাগরণের এক মহানায়ক।

‘ভ্রান্তমতবাদীরা ইসলামের নামে উগ্রপন্থা শিক্ষা দিয়ে যখন জঙ্গিবাদের বীজ বপন করেছিল তখন তিনি এদেশে সুফিবাদের উদার ধারার ঐতিহ্যবাহী শিক্ষা-সংস্কৃতি প্রতিষ্ঠার ডাক দেন।’

বৃহস্পতিবার (২৯ আগস্ট) আল্লামা হাফেজ সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্ (রা.) এর ২৭তম বার্ষিক ওরস শরীফ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। হাটহাজারী উপজেলার কাটিরহাট সুফিনগর তাহেরিয়া সাবেরিয়া সুন্নিয়া মাদ্রাসা এ সভার আয়োজন করে।

প্রধান অতিথি আরও বলেন, আল্লামা তৈয়্যব শাহ দ্বীনের মূল সুফিধারার হেফাজতে ‘সাচ্চা আলেম’ তৈরির যে নির্দেশ দিয়েছিলেন তার সুফল আজ দেশবাসী ভোগ করছে। তার হাতে প্রতিষ্ঠিত শতাধিক মাদ্রাসা ও সাচ্চা আলেমরা জঙ্গিবাদের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়ে গেছে। তাই বাংলাদেশের মানুষ সাম্প্রতিক সময়ে বড় ধরনের অশান্তি-হানাহানি থেকে বেঁচে গেছে।

মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন গাউসিয়া কমিটি বাংলাদেশের মহাসচিব শাহজাদ ইবনে দিদার।

বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শফিউল আজম, সাদার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাওলানা সৈয়্যদ জালাল উদ্দিন আল আজহারী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন খালেদ চৌধুরী প্রমুখ।

আলোচনা শেষে মোনাজাত পরিচালনা করেন মাদ্রাসা সুপার মো. সালাউদ্দিন শাহ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম ইসলাম
কসবায় দুইটি ট্রেনের সংঘর্ষে নিহত ১০
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী


মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর