php glass

প্রখ্যাত গাইনোকোলজিস্ট নূরজাহান ভূঁইয়া আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অধ্যাপক ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া।

walton

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিক্যাল কলেজের সাবেক অধ্যক্ষ ও দেশের প্রখ্যাত গাইনোকোলজিস্ট অধ্যাপক ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া (৮০) আর নেই। শারীরিক অসুস্থতাজনিত কারণে তিনি কিছুদিন যাবৎ আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ভোররাত ৩টায় তিনি ইন্তেকাল করেন। বাদ জোহর চট্টগ্রাম মেডিক্যাল কলেজ কেন্দ্রীয় মসজিদে মরহুমার নামাজের জানাজা অনুষ্ঠিত হয়।

ডা. নূরজাহান ভূঁইয়া বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। চিকিৎসা বিষয়ে গবেষণামূলক বই লিখেছেন। অনেক প্রবন্ধ বেরিয়েছে আন্তর্জাতিক সাময়িকীতে।

১৯৩৯ সালের ২১ ডিসেম্বর ঢাকার ধানমণ্ডিতে তার জন্ম। ইডেন বালিকা উচ্চবিদ্যালয় এবং ইডেন মহিলা কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর ১৯৬৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে তিনি এমবিবিএস ডিগ্রি নেন। এরপর লন্ডন থেকে এমআরসিওজি এবং এফআরসিওজি ডিগ্রি লাভ করেন। তার স্বামী শিল্পপতি মো. আমিনুজ্জমান ভূঁইয়া।

১৯৬৮ সালে ঢাকা মেডিক্যাল কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেওয়ার মাধ্যমে শুরু হয় পেশাজীবন। ৭২ সালে সহযোগী অধ্যাপক, ৭৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে যোগ দেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজে। মাঝখানে ৮৭-৮৮ সালে কিছুদিনের জন্য বদলি হয়ে শের-ই বাংলা মেডিক্যাল কলেজ ও ঢাকা মেডিক্যাল কলেজে দায়িত্ব পালন করেন। ৮৯ সালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে গাইনি বিভাগের প্রধান হিসেবে যোগ দেন ডা. নূরজাহান ভূঁইয়া। এরপর হয়েছেন চমেক অধ্যক্ষ।

এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চিকিৎসা অনুষদের ডিন, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, চসিক মেয়রের স্বাস্থ্য উপদেষ্টা, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ শিক্ষক সমিতির সভাপতি, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি। তার চিকিৎসাবিষয়ক বই ‘ক্লিনিক্যাল গাইড টু অবসটেটরিকস অ্যান্ড গাইনোকোলজি’ শিক্ষার্থীদের পাঠ্য।

চিটাগাং চেম্বারের শোক: অধ্যাপক ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়ার মৃত্যুতে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির পরিচালকমণ্ডলীর পক্ষে সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ ও সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন গভীর শোক প্রকাশ করেছেন।

শোক বার্তায় চেম্বার প্রেসিডিয়াম বলেন, দেশবরেণ্য এই চিকিৎসাবিদ চট্টগ্রামে চিকিৎসা খাতে বৈপ্লবিক পরিবর্তন সাধনের পাশাপাশি দক্ষ ও মানবিক গুণাবলী সমৃদ্ধ আদর্শ চিকিৎসক তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তাঁর ছাত্র-ছাত্রীরা বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে চিকিৎসক হিসেবে অনেক খ্যাতি ও সাফল্য অর্জন করেছেন। নেতৃবৃন্দ নুরজাহান ভূঁইয়ার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, মরহুমার সন্তান ব্যবসায়ী আশিক ভূঁইয়া চিটাগাং চেম্বারের প্রাক্তন পরিচালক।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
কসবায় দুইটি ট্রেনের সংঘর্ষে নিহত ৮
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী


মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর