php glass

রোহিঙ্গারা ফিরে যাক মিয়ানমার চায় না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির। ছবি: সোহেল সরওয়ার

walton

চট্টগ্রাম: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার মন থেকে চাচ্ছে না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির।

তিনি বলেছেন, মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তাদের যে তৎপরতা, সেটি লোক দেখানো। কারণ তারা এখনও পর্যন্ত রোহিঙ্গাদের নিয়ে গিয়ে কোথায় রাখবে, তাদের নিরাপত্তা কীভাবে দেবে? এসব বিষয় পরিষ্কার করেনি।

সোমবার (২৬ আগস্ট) সন্ধ্যায় বাংলানিউজ আয়োজিত ‘রোহিঙ্গা ফেরাতে বাংলাদেশের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির।

রোহিঙ্গাদের কারণে স্থানীয় জনগণ সংখ্যালঘু

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের সৃষ্টি নয়। এটি মিয়ানমারের সৃষ্টি। বাংলাদেশ এখানে ভিকটিম। ১৩ লক্ষ রোহিঙ্গাকে যদি বাংলাদেশে জায়গা দিতে হয়, এটি দেশের জন্য একটি বোঝা। রোহিঙ্গাদের থাকতে দিয়ে ও খাবারের ব্যবস্থা করে রোহিঙ্গা সংকট সমাধান নয়।

মানবিক কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোঙ্গিাদের আশ্রয় দিয়েছেন। কিন্তু এরপরও তারা বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে- এ বিষয়ে রাহমান নাসিরকে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, কক্সবাজারের টেকনাফের জনসংখ্যা প্রায় ৫ লাখের কাছাকাছি। কিন্তু রোহিঙ্গা জনসংখ্যা ১৩ লাখ। স্বাভাবিক কারণে স্থানীয় জনগণ সেখানে সংখ্যালঘুতে পরিণত হয়েছেন। সেজন্য সেখানে অনেকগুলো সমস্যা তৈরি হয়েছে।

‘রোহিঙ্গা সমস্যার কারণে স্থানীয় জনগণ নানা সমস্যায় পড়ছেন। তাদের এনআইডি সঙ্গে রাখতে হয়। পথে পথে তল্লাশির মধ্যে পড়তে হয় ওই স্থানীয় জনগণকেই। নিজ দেশে বাস করে স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন তারা।এমনকি গবাদিপশুর চারণ ভূমিও বিলীন হয়ে গেছে, শুধু রোহিঙ্গাদের কারণে।’ বলেন-রহামান নাসির।  

দুই বছরে রোহিঙ্গাদের পেছনে ১২০ কোটি মার্কিন ডলার খরচ

রোহিঙ্গাদের কারণে দেশের অর্থনীতির ক্ষেত্রেও বিরুপ প্রভাব পড়ছে জানিয়ে রাহমান নাসির বলেন, জাতিসংঘ একটি প্রতিবেদন তৈরি করেছে, যেখানে রোহিঙ্গাদের কারণে মাথাপিছু ব্যয় বেড়েছে। দুই বছরে তাদের জন্য বাংলাদেশ সরকারকে ১২০ কোটি মার্কিন ডলার খরচ করতে হয়েছে।

রোহিঙ্গাদের প্রভাব শিক্ষাক্ষেত্রেও পড়েছে জানিয়ে রাহমান নানির বলেন, রোহিঙ্গাদের কারণে এবারের এইচএসসি পরীক্ষায় উখিয়া ও টেকনাফে সর্বনিম্ন ফলাফল করেছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে এ ফলাফল সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে।

বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো অফিসে অনুষ্ঠিত বৈঠকটি সঞ্চালনা করেন ব্যুরো এডিটর তপন চক্রবর্তী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) এমদাদুল ইসলাম ।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯

জেইউ/টিসি

বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 


আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন