ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরের নিরাপত্তা কার্যক্রম তদারকিতে আসছে বিশেষ টিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
বন্দরের নিরাপত্তা কার্যক্রম তদারকিতে আসছে বিশেষ টিম

চট্টগ্রাম: দেশের প্রধান সমুদ্রবন্দরের নিরাপত্তা কার্যক্রম তদারকিতে আসছে যুক্তরাষ্ট্র কোস্টগার্ডের তিন সদস্যের বিশেষ টিম। শনিবার (২৪ আগস্ট) টিমটি বাংলাদেশে পৌঁছাবে। এরপর রোববার ও সোমবার বন্দর পরিদর্শন, প্রশিক্ষণ প্রদান, আলোচনাসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন তারা।

জাতিসংঘের অঙ্গ সংস্থা আইএমও’র পক্ষে এর আগে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতাগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা (আইএসপিএস কোড) নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিলো।

>> বিশ্বের সেরা ১০০ বন্দরের মধ্যে 'চট্টগ্রাম' ৬৪তম

তবে এসব নির্দেশনার বেশিরভাগ বাস্তবায়নে বন্দর কর্তৃপক্ষ উদ্যোগ নিলেও বেকায়দায় আছে বন্দরের বাইরে ডেলিভারি কার্যক্রম শুরুর বিষয়ে।

বে টার্মিনাল বাস্তবায়নের আগে বন্দর কর্তৃপক্ষের হাতে এ নির্দেশনা বাস্তবায়নের বিকল্প নেই।

বন্দরের নিরাপত্তা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মেজর মো. রেজাউল হক বাংলানিউজকে জানান, বন্দরের নিরাপত্তা আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে একগুচ্ছ প্রকল্প হাতে নিয়েছে কর্তৃপক্ষ। ৪৫৯টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সিটিএমএস, ভিটিএমআইএসসহ বিভিন্ন পর্যায়ে অটোমেশন, মোবাইল ভ্যাহিক্যাল স্ক্যানার সংগ্রহ, অ্যাম্বুল্যান্স শিপ সংগ্রহ, ডিজিটাল পাস ইস্যুর মাধ্যমে বন্দরে প্রবেশের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। রফতানি পণ্যভর্তি কনটেইনার স্ক্যানিংয়ের জন্য কাস্টম হাউস কর্তৃপক্ষ দুইটি নতুন স্ক্যানার সংগ্রহ করেছে। আধুনিক সব হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংগ্রহ করা হয়েছে।

তিনি জানান, এ পর্যন্ত ৭৯ হাজার ২৮১ জনকে ডিজিটাল পাস দেওয়া হয়েছে। সবারই তথ্য আছে বন্দরের ডাটাবেইসে।

আন্তর্জাতিক বন্দরে নিরাপত্তা কর্মসূচি জোরদারের আওতায় ২০১৭ সালের ১১ ও ১২ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দর পরিদর্শন করে মার্কিন প্রতিনিধিদল।

বাংলাদেশ সময়: ২২৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa