php glass

ছয় মাসে ২৮০৪ প্রবাসীর স্বজন এনওসি পেয়েছে চট্টগ্রামে

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

চট্টগ্রাম: জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬ মাসে ২ হাজার ৮০৪ প্রবাসী বাংলাদেশির স্বজনের নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) দিয়েছে।  

বিএমইটি ঢাকা এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, রংপুর ও সিলেট হতে সম্পূর্ণ বিনামূল্যে এ অনাপত্তি সনদ দিয়ে থাকে।

>> ছয় মাসে বিদেশ গেলেন চট্টগ্রামের ১৭ হাজার শ্রমিক

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ২০১৬ সালে ১ হাজার ৮৩৬ জন, ২০১৭ সালে ৫ হাজার ২০৭ জন এবং ২০১৮ সালে ৩ হাজার ৩১৯ জনকে এনওসি দিয়েছে। চলতি বছরের ছয় মাসে দেওয়া এনওসিসহ মোট ১৩ হাজার ১৬৬ জনকে এনওসি দিয়েছে।

সূত্র জানায়, বিভিন্ন দেশের নিয়ম অনুযায়ী প্রবাসে কর্মরত বাংলাদেশিদের স্বজনরা ভিসা প্রাপ্তি সাপেক্ষে বিদেশ গমন, সাক্ষাৎ ও বসবাস করতে পারেন। বিশেষ করে স্বামী বা স্ত্রী, মা-বাবা, সন্তান, ক্ষেত্রবিশেষে নির্ভরশীল ভাই-বোন, শ্বশুর-শাশুড়িরা এ সুযোগ নিয়ে থাকেন। এক্ষেত্রে বিমানবন্দরে কেউ যাতে হয়রানির শিকার না হন কিংবা বিদেশে দুর্যোগ-দুর্বিপাকে পড়লে যোগাযোগের সুবিধার্থে এনওসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক (চলতি দায়িত্ব) মো. জহিরুল আলম মজুমদার বাংলানিউজকে বলেন, একেক দেশে ভিসার প্রকারভেদ একেক রকম। ফ্যামিলি, রিলেটিভ জয়েনিং, মোটিভিটি ফ্যামিলিয়ার, ফ্যামিলি পারসোনালি ও রেসিডেন্স ভিসা নিয়ে প্রবাসী কর্মীদের সঙ্গে স্বজনরা সাক্ষাৎ বা বেড়াতে যেতে পারেন। এক্ষেত্রে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আমরা বিনামূল্যে বিদেশগমনের অনাপত্তি সনদ দিয়ে থাকি।    

অনাপত্তি সনদ নেওয়ার জন্য যেসব কাগজপত্র  প্রয়োজন তা হচ্ছে- নির্ধারিত ফরমে আবেদন, পাসপোর্ট ও ভিসার ফটোকপি, নিকাহনামা ও স্বামীর পাসপোর্টের ফটোকপি, স্বামী বা বাবার আইডি কার্ড ও মেয়াদসহ আকামার ফটোকপি, সন্তানের ক্ষেত্রে জন্ম নিবন্ধনের ফটোকপি ও পিতা-মাতার পাসপোর্ট ও ভিসার ফটোকপি, প্রযোজ্য ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাসের সত্যায়ন।

তিনি জানান, ওমান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ইতালি, সৌদি আরব, কাতার মালয়েশিয়া ও সিঙ্গাপুরে চাকরিরত প্রবাসী কর্মীর পরিবারের সদস্যরাই চট্টগ্রাম থেকে অনাপত্তি সনদ নেন বেশি।  

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম বিমানবন্দর
ksrm
সোমবার ইমরান, মঙ্গলবার মোদীর সঙ্গে ট্রাম্পের বৈঠক
অনুষ্ঠানে ভুঁইফোঁড়দের আমন্ত্রণ জানানো হবে না: মেয়র  
হাতিরঝিলে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
প্যাকেটজাত খাবার কেনার আগে যা যা দেখতে হবে
মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে নিয়োগ


মাশরাফির জীবন সত্যিকারের অনুপ্রেরণা: মাসাকাদজা
কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতির বিরুদ্ধে দুই মামলা
অবৈধ বিল বোর্ড অপসারণের নির্দেশ ডিসির
অনলাইন ব্যাংকিংয়ের আওতায় চসিক রাজস্ব বিভাগের কার্যক্রম
সোনাগাজীর দুর্নীতিগ্রস্ত শিক্ষা কর্মকর্তা প্রত্যাহার