সিন্ডিকেট থেকে চামড়া শিল্পকে রক্ষার দাবি ক্যাবের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চামড়া নিয়ে সৃষ্ঠ জঠিলতায় এক জরুরী সভায় ক্যাব নেতারা

walton

চট্টগ্রাম: সিন্ডিকেটের হাত থেকে চামড়া শিল্পকে রক্ষার দাবি জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের নেতারা।

শনিবার (১৭ আগস্ট) চামড়া নিয়ে সৃষ্ঠ জঠিলতায় এক জরুরী সভায় ক্যাব নেতারা ট্যানারি মালিকদের কর্তৃত্ব ছাড়া সরকারি উদ্যোগে চামড়া রূপ্তানী ও কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার দাবি জানান।

বক্তারা বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চামড়া ক্রয়ের জন্য পর্যাপ্ত ঋণ প্রদান করলেও ব্যবসায়ীরা চামড়া ক্রয়ে বিনিয়োগ করেনি। যখন সরকার কাঁচা চামড়া রূপ্তানির ঘোষনা দিলো, তখন সেটির বিরোধিতা করে এ প্রক্রিয়া বন্ধ করতে নীল নকশা প্রণয়ণে ব্যস্ত তারা।

‘সমন্বিত উদ্যোগে দেশীয় পশু দিয়ে কোরবানি নিশ্চিত করতে সফল হলেও চামড়ার প্রকৃত মূল্য নিশ্চিতে কর্তৃপক্ষ নিরব ছিলেন। নিরবতার সুযোগে ব্যবসায়ীরা সাধারণ জনগনকে চামড়ার প্রকৃত মূল্য দিতে প্রতিবন্ধকতার সুযোগ পায়।’

বক্তারা বলেন, এতিমখানা আয়ের একটি বড় অংশ চামড়া সংগ্রহ ও বিক্রি। ট্যানারী মালিক ও আড়তদারদের চক্রান্তের কারণে এতিমের হক ধ্বংসের পাশাপাশি সম্ভাবনার চামড়া শিল্প মারাত্মক হুমকির মুখে পড়তে হয়েছে।

ক্যাব কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি এসএম নাজের হোসাইনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন ক্যাব চট্টগ্রাম বিভাগের সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, নগরের যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম, চান্দগাঁও সভাপতি মো. জানে আলম, পাঁচলাইশের যুগ্ন সম্পাদক সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁওয়ের সহ-সভাপতি সেলিম সাজ্জাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এসইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
হিলি স্থলবন্দরে আড়াই মাসে ৭৫ কোটি টাকার রাজস্ব আয় কম 
মুকসুদপুরে করোনায় আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু
আহছানিয়া মিশন ঘেরাও করবেন আলোকিত বাংলাদেশের সাংবাদিকরা
চিকিৎসা না পেয়ে মৃত্যু, প্রতিবাদে সিলেটে কফিন মিছিল
বাগেরহাটে ভ্রাম্যমাণ মৎস্য ক্লিনিক চালু


শেবাচিম হাসপাতালের অর্থপেডিক বিভাগ লকডাউন
কুষ্টিয়ার জেলা প্রশাসক করোনায় আক্রান্ত
ফার্মেসির ‘ডাকাতি’ ঠেকাতে হাজারী গলিতে নিয়মিত অভিযানের দাবি
রায়পুরায় বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু
রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা অমানবিক: শ্রমিক জোট