php glass

অসুস্থদের হুইল চেয়ারে করে ট্রেনে তুলে দিচ্ছেন তারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অসুস্থদের হুইল চেয়ারে করে ট্রেনে তুলে দিচ্ছেন তারা

walton

চট্টগ্রাম: রহিমা বেগম। বয়স ৫০ ছুঁই ছুঁই। তবে ব্যথার কারণে কষ্ট হয় হাঁটতে। নাড়ির টানে তিনিও ফিরছেন বাড়িতে। শনিবার (১০ আগস্ট) সকালে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে পৌঁছে ভিড় দেখে থমকে যান তিনি।

কারণ স্টেশনে ঘরমুখো মানুষ ভিড়। ততক্ষণে এক দলের তরুণ-তরুণী এগিয়ে আসেন তার দিকে, সঙ্গে ছিলো হুইল চেয়ার। এরপর রহিমা বেগমকে হুইল চেয়ারে বসিয়ে নিয়ে গেলেন নির্ধারিত স্থানে। বসিয়ে দিলেন ট্রেনের সিটে।

রহিমার মতো এ ধরনের অক্ষম যাত্রীদের সহযোগিতা করছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম সরকারি সিটি কলেজ ইউনিটের স্বেচ্ছাসেবকরা।

প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্টেশনে প্রতিবন্ধী, অসুস্থ ও বয়স্ক যাত্রীদের জন্য হুইল চেয়ার সার্ভিস, কেউ হতাহত হলে তাদের প্রাথমিক চিকিৎসা, জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত না করার সচেতনতা বার্তা পৌঁছে দিচ্ছেন তারা। ঈদের আগের দিন পর্যন্ত চলবে তাদের এ কার্যক্রম।

যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উপ প্রচার-প্রকাশনা প্রধান কৃষ্ণ দাশ বলেন, প্রতিদিন ২০ জন স্বেচ্ছাসেবক রোস্টার করে দায়িত্ব পালন করছেন।

‘কারও প্রাথমিক চিকিৎসার প্রয়োজন হলে দেওয়া হচ্ছে। প্রতিবন্ধী, অসুস্থ ও বয়স্কদের হুইল চেয়ারে করে ট্রেনে তুলে দেওয়া হচ্ছে। পাশাপাশি ট্রেনের ছাদে ঝুঁকিতে বসা যাত্রীদের নামানো হচ্ছে।’

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯
এসইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
তৃতীয় ড্রিমলাইনার 'গাঙচিল' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাগেরহাটে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু
প্রাচীন স্থাপত্যের নিদর্শন কিশোরগঞ্জের কুতুব মসজিদ
বৃষ্টির কবলে পড়েছে কলম্বো টেস্ট 


আফগানিস্তান ইস্যুতে ভারতের কোনো ভূমিকা নেই: ট্রাম্প
হৃদরোগ এড়াতে লাইফস্টাইলে যোগ-বিয়োগ
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
সংশয় নিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের অপেক্ষা
বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করার দাবি