php glass

বড়-মাঝারি গরুর চাহিদায় জমজমাট কর্ণফুলী পশুর হাট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কর্ণফুলী পশুর হাটে আনা গরু। ছবি: বাংলানিউজ

walton

চট্টগ্রাম: ঈদুল আযহার বাকি আর মাত্র দুই দিন। ঈদের দিন কোরবানির জন্য পশু কিনতে হাটে ছুটছেন ক্রেতারা। শুক্রবার ছুটির দিন হওয়ায় হাটে ক্রেতাদের ভিড়ও ছিল বেশি। হাটে আসা ক্রেতাদের পছন্দ বড় ও মাঝারি সাইজের গরু।

শুক্রবার (০৯ আগস্ট) বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত নগরের নুরনগর হাউজিং এস্টেট মাঠে কর্ণফুলী পশুর হাটে অবস্থান করে এমন চিত্র দেখা গেছে।

বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত কর্ণফুলী পশুর হাটে দুই শতাধিক গরু বিক্রি হয়েছে। এসব গরুর অধিকাংশই বড় ও মাঝারি আকৃতির। বিক্রেতারা গরুর দাম বেশি হাঁকছেন দাবি করলেও মন মতো গরু কিনতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন ক্রেতারা।

বিক্রেতারা বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার দাম কিছুটা কম হাঁকছেন বলে জানিয়েছেন ক্রেতারা।

চান্দগাঁও আবাসিক এলাকা থেকে কর্ণফুলী পশুর হাটে গরু কিনতে আসা মাহাবুবুর রহমান বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার বিকেলে হাটে এসেছিলাম। গতকাল যেটি ২ লাখ ৩০ হাজার টাকা দাম চেয়েছিল সেটি আজকে ২ লাখ ১০ হাজার টাকা বলছে। আমি ১ লাখ ২৫ হাজার টাকায় একটি গরু কিনেছি।

বাজার ঘুরে দেখা যায়, ১৫-২০ মণ ওজনের গরুর জন্য সাড়ে তিন লাখ থেকে সাড়ে পাঁচ লাখ টাকা দাম হাঁকা হচ্ছে। দুই থেকে তিন মণ ওজনের গরুর ৪০ হাজার থেকে ৬০ হাজার, পাঁচ মণ থেকে আট মণ ওজনের গরুর জন্য ১ লাখ থেকে থেকে ২ লাখ টাকা পর্যন্ত দাম হাঁকা হচ্ছে।

কর্ণফুলী পশুর হাট পরিচালনা কমিটির সদস্য মো. আবদুল মান্নান বাংলানিউজকে বলেন, শুক্রবার ক্রেতাদের ভিড় বেশি দেখা যাচ্ছে। বিক্রিও হচ্ছে ভালোই। প্রতিদিন নতুন নতুন গরু হাটে আসছে। ক্রেতাদের চাহিদা মতো সব ধরণের গরু পাওয়া যাচ্ছে এ হাটে।

মো. আবদুল মান্নান জানান, এ হাটে বড় ‍ও মাঝারি আকারের গরুর চাহিদা বেশি দেখা যাচ্ছে। এবার হাটে যেসব গরু ব্যাপারীরা নিয়ে এসেছেন সবগুলোই দেশি। অধিকাংশই নিজেদের খামারের গরু। চট্টগ্রামের সাতকানিয়া, আনোয়ারা, বাকলিয়াসহ বিভিন্ন এলাকা থেকে গরু নিয়ে এসেছেন ব্যাপারীরা। এছাড়া কুষ্টিয়া, বগুড়া, ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকেও গরু নিয়ে এসেছেন।

ফরিদপুর থেকে আসা বিক্রেতা মো. রমজান আলী বাংলানিউজকে বলেন, ৫০টি গরু নিয়ে এসেছি এ হাটে। বৃহস্পতিবার পর্যন্ত মাত্র ৫টি গরু বিক্রি হয়েছিল। শুক্রবার বিকেল পর্যন্ত ২০টি গরু বিক্রি হয়েছে।

এদিকে শুক্রবার বিকেলে কর্ণফুলী পশুর হাট পরিদর্শনে আসেন নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (উত্তর) মো. মিজানুর রহমান। হাটের নিরাপত্তা নিয়ে মো. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, হাটে এখনও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। মলমপার্টি, অজ্ঞানপার্টি ও ছিনতাইকারী প্রতিরোধে পুলিশ তৎপর রযেছে। জালনোট শনাক্তকরণের মেশিন বসানো হয়েছে হাটে।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৯
এসকে/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
তৃতীয় ড্রিমলাইনার 'গাঙচিল' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাগেরহাটে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু
প্রাচীন স্থাপত্যের নিদর্শন কিশোরগঞ্জের কুতুব মসজিদ
বৃষ্টির কবলে পড়েছে কলম্বো টেস্ট 


আফগানিস্তান ইস্যুতে ভারতের কোনো ভূমিকা নেই: ট্রাম্প
হৃদরোগ এড়াতে লাইফস্টাইলে যোগ-বিয়োগ
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
সংশয় নিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের অপেক্ষা
বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করার দাবি