php glass

উৎসবের মৌসুমে বাড়লো মসলার দাম

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

walton

চট্টগ্রাম: আমদানি ও সরবরাহ স্বাভাবিক থাকার পরও কোরবানির ঈদকে সামনে রেখে সব ধরনের মসলার দাম বেড়েছে।

ভোগ্যপণ্যের বড় পাইকারি বাজার খাতুনগঞ্জ ও আছদগঞ্জে গুয়াতেমালা থেকে আমদানি হওয়া এলাচ, চীন ও ভিয়েতনামের দারুচিনি, ইন্দোনেশিয়া ও শ্রীলংকার লবঙ্গ, গোলমরিচের দাম বেড়েছে তিনগুণ। এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

গত তিন মাসের ব্যবধানে এলাচ ২৫০ টাকা থেকে বেড়ে এখন কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২৪শ টাকা, দারুচিনি ৩৩০ টাকা থেকে বেড়ে ৩৭০ টাকা, লবঙ্গ ৮শ টাকা এবং গোলমরিচ বিক্রি হচ্ছে ৩৮০ টাকা দরে। তবে তেমন বাড়েনি জিরার দাম। প্রতি কেজি জিরা বেচাকেনা হচ্ছে ৩শ টাকায়। রেয়াজউদ্দিন বাজার ও কাজীর দেউড়ি বাজার সহ অন্যান্য খুচরা বাজারে এসব পণ্যের দাম রাখা হচ্ছে কেজিপ্রতি ১০-২০ টাকা বেশি।

ফাইল ফটোব্যবসায়ীরা জানান, চাহিদার অতিরিক্ত আমদানি ও বিশ্ববাজারে দাম কমার প্রভাবে পাইকারি বাজারে জিরার দাম কম। এছাড়া ভারত থেকে অবৈধভাবে জিরা বাজারজাত হওয়ায় দাম কমে গেছে। অপরদিকে ভারত থেকে এখন এলাচের আমদানি নেই। গুয়াতেমালার এলাচের বুকিং রেট ৯-১০ ডলার থেকে বেড়ে দ্বিগুণ হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবে আমদানি খরচও বেড়েছে। এর প্রভাব পড়ছে মূল্যে।

কাজীর দেউড়ি বাজারের মসলা ব্যবসায়ী হানিফ মিয়া বাংলানিউজকে বলেন, কোরবানির ঈদে মসলার যথেষ্ট চাহিদা থাকে।পাইকারিতে দাম বাড়লে খুচরা বাজারেও দাম বেড়ে যায়। এছাড়া বৃষ্টির কারণে মসলা সংরক্ষণেও বেশ সতর্ক থাকতে হয়।

এদিকে বাজারে পেঁয়াজ, রসুন, হলুদ, মরিচ, তেল, চিনি সহ কয়েকটি নিত্যপণ্যের দামও বেড়েছে। ভারতীয় পেঁয়াজ কেজিতে ১০ টাকা বেড়ে ৩২ টাকা, রসুন কেজিতে ৩০ টাকা বেড়ে ১৪০ টাকা, হলুদ কেজিতে ১৫ টাকা বেড়ে ১০০ টাকা, প্রতি কেজি চীনা আদা ১৪০-১৫০ টাকা, মরিচ ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পাইকারি বাজারে চিনি বিক্রি হচ্ছে ৫০ টাকা, সয়াবিন তেল প্রতি লিটার ৭৫ টাকা, পাম অয়েল ৫৫ টাকায়।

ক্রেতারা বলছেন, কোরবানির ঈদ সামনে রেখে পর্যাপ্ত সরবরাহ থাকার পরও নিত্যপণ্যের দাম বাড়ানো হচ্ছে। ভোক্তা পর্যায়ে দাম সহনীয় রাখতে খুচরা বাজারে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের তদারকি বাড়ানোর তাগিদ তাদের।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
রোববার এয়ার অ্যাম্বুলেন্সে আজিজের মরদেহ আসবে কমলনগরে
পরাজয় এড়াতে লড়ছে ইংল্যান্ড
পয়েন্ট হারালো রিয়াল মাদ্রিদ
কুতিনহোর অভিষেক ম্যাচে লেভানডভস্কির হ্যাটট্রিক
মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে সরকার: বিএনপি


অরুণ জেটলির মৃত্যুতে মোয়াজ্জেম আলীর শোক
নভোচারী নিল আর্মস্ট্রংয়ের প্রয়াণ
বিপিএলে অংশ নিচ্ছে সিলেট সিক্সার্স
সালাহর জোড়া গোলে লিভারপুলের জয়
ওএসডি হচ্ছেন জামালপুরের ডিসি