php glass

৯ টাকার পানি ১৬ টাকা করতে চায় চট্টগ্রাম ওয়াসা

সিফায়াত উল্লাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

চট্টগ্রাম: সংকট ও বিশুদ্ধ পানির অভাবের অভিযোগের মধ্যে চট্টগ্রাম ওয়াসা পানির দাম বাড়াচ্ছে। আবাসিকে প্রতি হাজার লিটার পানির দাম ৯ টাকা ৯২ পয়সার স্থলে ১৬ টাকা করতে চায় সংস্থাটি।

শুক্রবার (৯ আগস্ট) ওয়াসার বোর্ড সভায় দাম বাড়ানোর প্রস্তাব তোলা হবে।

ওয়াসা সূত্র জানায়, প্রস্তাব অনুযায়ী আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিটের (১ হাজার লিটার) পানির দাম দিতে হবে ১৬ টাকা। আগে ছিল ৯ টাকা ৯২ পয়সা। বাণিজ্যিক সংযোগে পানির দাম ২৭ টাকা ৫৬ পয়সার স্থলে ৪৫ টাকা হবে।

চট্টগ্রাম ওয়াসার প্রধান বাণিজ্যিক কর্মকর্তা পীযুষ দত্ত বাংলানিউজকে বলেন, বর্তমানে প্রতি ১ হাজার লিটার পানি উৎপাদনে খরচ হয় ১৬ টাকা। বিক্রি হচ্ছে ৯ টাকা ৯২ পয়সা। বাণিজ্যিক সংযোগেও একই অবস্থা। তাই পানির প্রকৃত উৎপাদন ব্যয়ের সঙ্গে বিক্রয়মূল্যের সামঞ্জস্য রেখে দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

‘সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী তাজুল ইসলাম ও সচিব হেলালুদ্দীন আহমদ পানির দাম বাড়ানোর নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একেএম ফজলুল্লাহ’র নির্দেশে দাম বাড়ানো প্রস্তাব করা হয়েছে।’

ওয়াসা আইন, ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে ওয়াসা বোর্ড। সে অনুযায়ী চলতি বছর ফেব্রুয়ারিতে পানির দাম ৫ শতাংশ বাড়িয়েছিল ওয়াসা। অথচ ৬ মাসের ব্যবধানে দ্বিতীয় বার পানির দাম বাড়াচ্ছে চট্টগ্রাম ওয়াসা। তাও গড়ে প্রায় ৬২ শতাংশ বাড়ানো হচ্ছে।

এদিকে পানির দাম বাড়ানোর খবর জানার পর গ্রাহকরা ক্ষোভ জানিয়েছেন। নগরের হালিশহর আই ব্লকের বাসিন্দা মাহমুদুর রহমান বলেন, ওয়াসা ঠিকমতো পানি সরবরাহ করে না।

‘মাঝেমাঝে পানি আসলেও সেগুলো নোংরা। বকেয়া বিলের জন্য মাইকিং করে সংযোগ বিচ্ছিন্নের হুমকি দেওয়া হয়। এরমধ্যে সেবা না বাড়িয়ে দাম বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক।’

পশ্চিম বাকলিয়া এলাকার বাসিন্দা রহিম উল্লাহ বলেন, বেশিরভাগ সময় লাইনে পানি থাকে না, আসলেও সেগুলো ব্যবহার অনুপোযোগী। ওয়াসার উচিৎ পানির দাম না বাড়িয়ে সেবাতে নজর দেওয়া।

ওয়াসার বোর্ড সদস্য মহসীন কাজী বাংলানিউজকে বলেন, ওয়াসা সেবাদানকারী প্রতিষ্ঠান। এখানে লাভ-ক্ষতি চিন্তার আগে গ্রাহকের সন্তুষ্টির কথা ভাবতে হবে। এজন্য গ্রাহকদের শতভাগ সেবা নিশ্চিত করতে হবে। যদি সেবা না দিয়ে পানির দাম বাড়ানো হয়, তাহলে সেটি অন্যায়।

অন্যদিকে ভোক্তা অধিকার সংগঠন কনজিউমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) পানির দাম বাড়ানোর সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে। ক্যাবের সহ-সভাপতি এসএম নাজের হোসাইন বাংলানিউজকে বলেন, গ্রাহকের স্বার্থ বিরোধী সিদ্ধান্ত নিচ্ছে চট্টগ্রাম ওয়াসা। সংস্থাটি সেবার মান না বাড়িয়ে কিছুদিন পর পর পানির দাম বাড়াচ্ছে।

‘সিস্টেম লস, লিকেজের কারণে অনেক টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে ওয়াসা। অথচ সেদিকে নজর না দিয়ে গ্রাহকের ঘাড়ে বোঝা তুলে দিচ্ছে সংস্থাটি।’

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
এসইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম চট্টগ্রাম ওয়াসা
ksrm
ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
তৃতীয় ড্রিমলাইনার 'গাঙচিল' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাগেরহাটে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু
প্রাচীন স্থাপত্যের নিদর্শন কিশোরগঞ্জের কুতুব মসজিদ
বৃষ্টির কবলে পড়েছে কলম্বো টেস্ট 


আফগানিস্তান ইস্যুতে ভারতের কোনো ভূমিকা নেই: ট্রাম্প
হৃদরোগ এড়াতে লাইফস্টাইলে যোগ-বিয়োগ
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
সংশয় নিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের অপেক্ষা
বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করার দাবি