php glass

‘বাংলা সাহিত্যে অমর হয়ে থাকবেন মাহবুব উল আলম’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন প্রফেসর ড. মোহীত উল আলম।

walton

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম বলেছেন, মাহবুব উল আলম বড় মাপের কথাসাহিত্যিক ছিলেন। কথাসাহিত্যে তার উল্লেখযোগ্য অবদান ‘মফিজন’ (১৯৪৬), ‘মোমেনের জবানবন্দী’ প্রভৃতি উপন্যাস।

‘মোমেনের জবানবন্দী’ মূলত আত্মজৈবনিক উপন্যাস। এতে সমাজ ও বাস্তবজীবনের নিখুঁত চিত্র প্রকাশ পেয়েছিল। উপন্যাসটি উর্দু ও ইংরেজি ভাষায় অনূদিত হয়। তা ইংরেজিতে অনুবাদ করেন অন্নদাশঙ্কর রায়ের স্ত্রী শ্রীমতি লীলা রায়। তৎকালে মোমেনের জবানবন্দী উপন্যাসটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের পাঠ্যতালিকায়ও অন্তর্ভুক্ত হয়েছিল। তিনি বাংলা সাহিত্যে অমর হয়ে থাকবেন।

বুধবার (৭ আগস্ট) বিকেল ৫টায় সাহিত্যিক মাহবুব উল আলম এর ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নাসিরাবাদ হাউজিং সোসাইটির ২নং সড়ক সানমার ভেলোন ভবনে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সাহিত্যিক মাহবুব উল আলমের জীবন ও সাহিত্যকর্মের উপর বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী। তিনি বলেন, মাহবুব উল আলমের সাহিত্যকর্ম ও ‘জমানা’ পত্রিকায় প্রকাশিত তার কলামগুলোসহ সমগ্র রচনাবলী প্রকাশিত হওয়া জরুরি, যাতে ভবিষ্যত প্রজন্ম তার সাহিত্য পাঠ করে উপকৃত হতে পারে।

বক্তব্য দেন ড. শাহ আলম, ড. গাজী সালেহ উদ্দিন, আলোকচিত্রী মউদুদ উল আলম, অধ্যাপক এ এম এম মুহিবুর রহমান, প্রিমিয়ার ইউনিভার্সিটির ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, অধ্যাপক আবু সাঈদ, কবি ও লোকগবেষক শামসুল আরেফীন, আব্দুল্লাহ হায়দার প্রমুখ।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুমানা চৌধুরী সাহিত্যিক মাহবুব উল আলমের স্মরণে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানের শুরুতে মাহবুব উল আলমের উপর মূল প্রবন্ধ পাঠ করেন কবি ও প্রবন্ধিক আলী প্রয়াস।

চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজের সহকারী অধ্যাপক সুমন হায়াতের উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক গাজী শাহাদাত হোসেন, ব্যাংকার মোদাচ্ছের হোসেন ও নাজমুল আলম শৈবাল।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ৮,  ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
নবাবগঞ্জে অটোরিকশাচাপায়  কলেজছাত্র  নিহত
শ্রীমঙ্গলে দরিদ্র-অসহায় রোগীকে বিনামূল্যে চিকিৎসা
কাউখালীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ ছাত্রীর মরদেহ উদ্ধার
তৃণমূলে গ্রাম আদালত মানুষের কল্যাণে কাজ করবে
এমপির আত্মীয় পরিচয়ে সরকারি গাছ কাটলো আ’লীগ নেতা


বুদ্ধি প্রতিবন্ধি শিশুকে ধর্ষণের মামলায় দিনমজুর গ্রেফতার
বাংলা টাইগার্সের জয়রথ ছুটছেই
বেশি দামে লবণ বিক্রি, ৫ দোকান সিলগালা-জরিমানা দেড় লাখ
আন্তর্জাতিক অপরাধ আদালতে গাম্বিয়ার মুখোমুখি হবে সু কি
চেকপোস্টে দুর্বৃত্তের হামলায় ৩ পুলিশ আহত, অস্ত্রসহ আটক ২