php glass

‘গোস্তর লাই লড়িত ন পারের’

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গরুটির নাম ‘কালোমানিক’।

walton

চট্টগ্রাম: নিজের ইচ্ছায় উঠে আর বসে। ৩০ মণ ওজনের গরুটি যখন দাঁড়ায়, মাংসের ভারে মাথা তুলতে কষ্ট হয় তার। যে স্থানে দাঁড়ায় ওই জায়গায় মাটিতে তল পড়ে যায়। গরুটির দাম হাঁকা হয়েছে ২০ লাখ টাকা।

বাজারের সেরা গরুটি দেখে এক ক্রেতা বলেই ফেললেন, ‘অবুক হাতিপান গরু, গোস্তর লাই লড়িত ন পারের’ (হাতির সমান গরু, মাংসের ভারে নড়তে পারছে না)।

চট্টগ্রামের সাগরিকা গরুর বাজারে ওঠা এটিই সবচেয়ে বড় গরু। গরুটির নাম ‘কালোমানিক’। এটি বোয়ালখালী থেকে নিয়ে এসেছেন সাজিদ অক্রিম। তিনি এটির সঙ্গে আরও ২২টি গরু এ বাজারে বিক্রির জন্য এনেছেন। তার  আরেকটি বড় গরুর ওজন ২৭ মণ। যেটি অস্ট্রেলিয়ান জাতের। গরুটির দাম হাঁকানো হয়েছে ১৫ লাখ টাকা। অন্য সব গরুর ওজনও প্রায় ২০ থেকে ২২ মণের কাছাকাছি।

কালোমানিকের কথায় আসা যাক। ব্যবসায়ী সাজিদ অক্রিম এক বছর আগে ইন্ডিয়ান জাতের বাছুর ক্রয় করেন। তখন দুই লাখ ২০ হাজার টাকা দিয়ে কেনা কালোমানিকের ওজন ছিল আড়াই মণ। একবছর যত্ন নেওয়ার পর এটির ওজন দাঁড়ায় ৩০ মণে। উচ্চতাও প্রায় ৪ ফুটের কাছাকাছি।

ব্যবসায়ী সাজিদ অক্রিম বাংলানিউজকে বলেন, বর্তমানে কালোমানিককে প্রতিদিন ২৬ কেজি কুড়া ও ভুসি খাওয়াতে হয়। ৬ মাস আগে থেকে প্রতিদিন কালোমানিকের পেছনে ৭০০ থেকে ৮০০ টাকা খরচ হয়েছে।

তিনি বলেন, কালোমানিক বসে পড়লে শত চেষ্টা করলেও উঠানো যাবে না। সে নিজের ইচ্ছায় বসে আর নিজের ইচ্ছায় দাঁড়ায়। গত পরশু হাটে আনার পর থেকে ৯ লাখ টাকা পর্যন্ত ক্রেতারা দাম হাঁকিয়েছেন। গরুটি ২০ লাখ টাকায় বিক্রি করতে না পারলেও কিছুটা ছাড় দিয়ে বিক্রি করে দেব।

এদিকে কালোমানিককে ঘিরে উৎসুক জনতার ভিড় লেগেই আছে। কেউ তার সঙ্গে সেলফি তুলছে আর কেউ ক্যামেরায় ছবি তুলে রাখছে।

নগরের পতেঙ্গা থেকে আসা কলেজ ছাত্র ইয়াকুব কালোমানিককে দেখে তার বন্ধুকে বলছে, এত বড় গরু আগে দেখিনি।

ইয়াকুব বাংলানিউজকে বলেন, ফেসবুকে বিভিন্ন সময় বড় গরু দেখেছি। কিন্তু বাস্তবে এই প্রথম। এটি গরু নাকি হাতি!

এদিকে সাগরিকা গরু বাজারে নেপালি গরুও দেখা গেছে। তবে দেশি গরুর তুলনায় এসব গরুর দাম কম। হাটে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া বাংলানিউজকে বলেন, কাল থেকে ড্রোন দিয়ে হাট পর্যবেক্ষণ করা হবে। গতবারের চেয়ে এবার পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা হয়েছে। ওয়াচ টাওয়ার বসিয়ে দূরবীন দিয়ে হাট পর্যবেক্ষণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ৮,  ২০১৯
জেইউ/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
তৃতীয় ড্রিমলাইনার 'গাঙচিল' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাগেরহাটে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু
প্রাচীন স্থাপত্যের নিদর্শন কিশোরগঞ্জের কুতুব মসজিদ
বৃষ্টির কবলে পড়েছে কলম্বো টেস্ট 


আফগানিস্তান ইস্যুতে ভারতের কোনো ভূমিকা নেই: ট্রাম্প
হৃদরোগ এড়াতে লাইফস্টাইলে যোগ-বিয়োগ
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
সংশয় নিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের অপেক্ষা
বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করার দাবি