php glass

৫ তলা ভবনসহ গুঁড়িয়ে দেওয়া হলো ৪০টি স্থাপনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাঁচ তলা ভবনের অবৈধ অংশসহ গুঁড়িয়ে দেয়া হয়েছে ৪০টি স্থাপনা

walton

চট্টগ্রাম: নগরের বির্জা খালের ওপর গড়ে ওঠা তিনটি পাঁচ তলা ভবনের অবৈধ অংশসহ গুঁড়িয়ে দেয়া হয়েছে ৪০টি স্থাপনা। এসব স্থাপনা উচ্ছেদের পর খালটির প্রায় দুই কিলোমিটার জায়গা দখলমুক্ত হয়েছে।

এর আগে বুধবার (৭ আগস্ট) সকালে উচ্ছেদ অভিযান শুরু হয়।

জলাবদ্ধতা নিরসনে ‘মেগা প্রকল্প’ বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী এ অভিযান পরিচালনা করেন।

সিডিএর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আহমেদ মাঈনুদ্দিন বাংলানিউজকে বলেন, বির্জা খালের ওপর গড়ে উঠা প্রায় ৪০টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এরমধ্যে তিনটি পাঁচতলাসহ একাধিক ভবন ছিল। খালটির প্রায় দুই কিলোমিটার জায়গা দখলমুক্ত হয়েছে।

২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গৃহীত মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে সিডিএর সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এরপর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কাজ শুরু করে। পাশাপাশি খাল থেকে ময়লা পরিষ্কার কার্যক্রমও শুরু হয়।

ডিপিপি অনুযায়ী গৃহীত এ মেগা প্রকল্পের ব্যয় ধরা হয় ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা। তিন বছর মেয়াদি এ প্রকল্পে প্রাথমিক পর্যায়ে ২০১৮ সালে ৩৬ খালের মাটি অপসারণসহ ৩০০ কিলোমিটার নতুন ড্রেন নির্মাণ করার লক্ষ্য নির্ধারণ করা হয়।

প্রকল্পের আওতায় নতুন করে ১০০ কিলোমিটার ড্রেন নির্মাণ, ২০২০ সালের মধ্যে নগরে ৩৬টি খাল খনন, খালের পাশে ১৭৬ কিলোমিটার প্রতিরোধক দেয়াল, ৮৫ কিলোমিটার সড়ক, ৪২টি সিল্ট ট্র্যাপ নানা অবকাঠামো নির্মাণ করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৯
এসইউ/টিসি

ksrm
রোববার এয়ার অ্যাম্বুলেন্সে আজিজের মরদেহ আসবে কমলনগরে
পরাজয় এড়াতে লড়ছে ইংল্যান্ড
পয়েন্ট হারালো রিয়াল মাদ্রিদ
কুতিনহোর অভিষেক ম্যাচে লেভানডভস্কির হ্যাটট্রিক
মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে সরকার: বিএনপি


অরুণ জেটলির মৃত্যুতে মোয়াজ্জেম আলীর শোক
নভোচারী নিল আর্মস্ট্রংয়ের প্রয়াণ
বিপিএলে অংশ নিচ্ছে সিলেট সিক্সার্স
সালাহর জোড়া গোলে লিভারপুলের জয়
ওএসডি হচ্ছেন জামালপুরের ডিসি